সিলেটে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, মাদ্রাসাশিক্ষক নিহত

নিহত সালেহ আহমদ (৩৫)
ছবি: সংগৃহীত

সিলেটের জৈন্তাপুর উপজেলায় দুই গ্রামের বাসিন্দাদের সংঘর্ষ থামাতে গিয়ে সালেহ আহমদ (৩৫) নামের এক মাদ্রাসাশিক্ষক নিহত হয়েছেন। আজ সোমবার সকাল সাতটার দিকে উপজেলার হরিপুর বাজার এলাকায় এ ঘটনা ঘটে। সালেহ আহমদ হরিপুর বাজার এলাকার হাউদপাড়া গ্রামের বাসিন্দা। তবে তিনি কোন মাদ্রাসার শিক্ষক, তা জানা যায়নি।

পুলিশ ও স্থানীয় কয়েক বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, জমি নিয়ে বিরোধের জেরে উপজেলার হরিপুর বাজার এলাকার শ্যামপুর ও হাউদপাড়া গ্রামের বাসিন্দাদের মধ্যে গতকাল রোববার রাত থেকে পাল্টাপাল্টি ধাওয়া হয়। আজ ভোরে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুই গ্রামের বাসিন্দারা সংঘর্ষে জড়ানোর প্রস্তুতি নেন। তখন হাউদপাড়া গ্রামের বাসিন্দা সালেহ আহমদসহ কয়েক ব্যক্তি বিষয়টি মধ্যস্থতা করে মীমাংসার উদ্যোগ নেন। সকাল সাতটার দিকে সংঘর্ষ থামাতে তাঁরা দুই পক্ষের সহায়তা চাইলে হরিপুর বাজার এলাকায় সালেহ আহমদ হামলার শিকার হন। এতে ঘটনাস্থলেই নিহত হন তিনি।

এদিকে হাউদপাড়া গ্রামের ওই মাদ্রাসাশিক্ষকের মৃত্যুর খবর পেয়ে ওই গ্রামের বাসিন্দারা আরও ক্ষুব্ধ হয়ে উঠেছেন। তাঁরা দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে জড়ানোর প্রস্তুতি নিচ্ছেন বলে গ্রামের বাসিন্দা সূত্রে জানা গেছে।

এ ঘটনায় গতকাল রাত থেকে হরিপুর এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। সকালে নিহত সালেহ আহমদের লাশ উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে পুলিশ। সংঘর্ষের খবর শুনে দুপুরে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেছেন সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান।

জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম দস্তগীর আহমেদ প্রথম আলোকে বলেন, নিহত ব্যক্তির লাশ উদ্ধার করে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। দুই গ্রামের বাসিন্দাদের মধ্যে চলমান পরিস্থিতি শান্ত করতে পুলিশ সুপারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন।