সিলেটে শ্রমিকনেতাকে লাঞ্ছিত করার অভিযোগে সড়ক অবরোধ, পরে প্রত্যাহার

আজ সকালে সিলেট-সুনামগঞ্জ ও দক্ষিণ সুরমা-সিলেট সড়ক অবরোধ করেন ট্রাক শ্রমিকেরা
ছবি: আনিস মাহমুদ

সিলেটে এক পুলিশ সদস্যের বিরুদ্ধে এক শ্রমিকনেতাকে লাঞ্ছিত করার অভিযোগে সড়ক অবরোধ করেছেন ট্রাকচালক ও শ্রমিকেরা। আজ মঙ্গলবার সকাল আটটার দিকে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়কের তেমুখী এলাকায় এবং নগরের শাহজালাল উপশহর এলাকার দক্ষিণ সুরমা-সিলেট সড়কে ট্রাক রেখে এ অবরোধ করা হয়। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযুক্ত পুলিশ সদস্যের শাস্তির আশ্বাস দিলে সকাল সাড়ে ১০টার দিকে অবরোধ প্রত্যাহার করে নেন তাঁরা।  

অবরোধকালে ওই দুই সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পড়েন যানবাহনের চালক, যাত্রীসহ ওই সড়ক দিয়ে চলাচলকারী লোকজন।

পুলিশ জানায়, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের একটি প্রকল্পের কাজ থেকে ট্রাকে করে মাটি চুরির অভিযোগ করেন সিলেট সিটি করপোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কালাম আজাদ। এর পরিপ্রেক্ষিতে গতকাল মধ্যরাতে কয়েকটি ট্রাক আটক করা হয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ট্রাকগুলো থানায় নিয়ে যায়।

আন্দোলনকারী পরিবহনশ্রমিকেরা বলেন, খবর পেয়ে সিলেট জেলা ট্রাক–পিকআপ–কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের জালালাবাদ থানা কমিটির সভাপতি কালা মিয়া থানায় যান। এ সময় তিনি আটক ট্রাকচালকদের ছেড়ে দেওয়ার অনুরোধ করলে এক পুলিশ সদস্য তাঁকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। এর প্রতিবাদে আজ সকালে সড়কে ট্রাক রেখে অবরোধ করেন তাঁরা।

সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্যা বলেন, জাতীয় জরুরি সেবা নম্বরে অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ আইনানুগ ব্যবস্থা নিয়েছিল। তবে কোনো শ্রমিককে লাঞ্ছিত করা হয়নি। পরে গুজবের পরিপ্রেক্ষিতে সড়ক অবরোধ করা হলেও সেটি প্রত্যাহার করা হয়েছে। বর্তমানে ওই সব সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সিলেট জেলা ট্রাক-পিকআপ-কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন সভাপতি আবু সরকার বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা দোষী পুলিশ সদস্যের শাস্তির আশ্বাস দিলে অবরোধ প্রত্যাহার করা হয়।