সিলেটে ৭০ দিন পর সর্বনিম্ন শনাক্তের রেকর্ড

করোনাভাইরাস প্রতীকী ছবি

সিলেট বিভাগে ৭০ দিন পর সর্বনিম্ন শনাক্তের রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভাগে ১ হাজার ৫০ জনের নমুনা পরীক্ষা করে ৬৭ জনের করোনা শনাক্ত করা হয়েছে। শনাক্তের হার ৬ দশমিক ৩৮। একই সময়ে করোনায় একজনের মৃত্যু হয়েছে। আজ শুক্রবার দুপুরে সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত জুন মাসের শেষ দিক থেকে আক্রান্ত ১৪ শতাংশের ওপরে শনাক্ত করা হচ্ছিল। জুলাই মাসের প্রথম দিক থেকে যা ৩০ শতাংশে পৌঁছায়। এখন পর্যন্ত বিভাগে ৫৩ হাজার ৮২৪ জনের করোনা শনাক্ত হয়েছে। বিভাগে গতকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আজ শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া ব্যক্তি সিলেট জেলার বাসিন্দা। এ নিয়ে বিভাগে করোনায় ১ হাজার ১২২ জন মারা গেছেন।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, সিলেট বিভাগে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি ছিল গত জুন মাস থেকে। জুনের প্রথম দিক থেকে দৈ‌নিক শনাক্ত ২০ শতাংশের ওপরে উঠতে থাকে, যা জুনের শেষ দিকে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় ৩০ শতাংশে পৌঁছায়। গত ২ আগস্ট সর্বোচ্চ ৪৩ দশমিক ৬৫ শতাংশ শনাক্ত করা হয়েছিল। তবে সম্প্রতি করোনা সংক্রমণের হার নিম্নমুখী। প্রায় এক সপ্তাহ ধরে সংক্রমণের হার ১৫ শতাংশের নিচে নেমে এসেছে। আজ যা ৬ শতাংশে নে‌মে এসেছে।

গত ২৪ ঘণ্টায় বিভাগে নতুন শনাক্ত ব্যক্তিদের মধ্যে সিলেট জেলায় ৪০ জন, সুনামগঞ্জে ৫ জন, হবিগঞ্জে ৩ জন ও মৌলভীবাজার জেলায় ১৯ জন রয়েছেন। এ নিয়ে বিভাগে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৫৩ হাজার ৮২৪। এর মধ্যে সিলেট জেলার বাসিন্দা ৩৩ হাজার ১৩৮ জন, সুনামগঞ্জের ৬ হাজার ১৮৯ জন, হবিগঞ্জের ৬ হাজার ৫৫৮ জন ও মৌলভীবাজারের রয়েছেন ৭ হাজার ৯৪০ জন।
এ পর্যন্ত বিভাগে করোনায় মারা গেছেন ১ হাজার ১২২ জন। এর মধ্যে সিলেট জেলায় ৯৩১ জন, সুনামগঞ্জে ৭২ জন, হবিগঞ্জে ৪৭ জন ও মৌলভীবাজার জেলায় ৭২ জন মারা গেছেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় ১২০ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে বিভাগে করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা ৪৬ হাজার ১৫৬।

সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক হিমাংশু লাল রায় বলেন, ‘সিলেট বিভাগে করোনা সংক্রমণের হার নিম্নমুখী। এর পরও আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। সংক্রমণের তৃতীয় ঢেউ যাতে ছড়িয়ে না পড়ে, সে জন্য সবাইকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।’ তিনি আরও বলেন, আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে বর্তমানে চিকিৎসাধীন ১৭১ জনের মধ্যে ১৩৬ জন চিকিৎসা নিচ্ছেন সিলেট জেলার বিভিন্ন হাসপাতালে। এ ছাড়া সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৭ জন, হবিগঞ্জে ১১ জন ও মৌলভীবাজারে ৭ জন।