সিলেট নগরে তিনটি পদচারী–সেতু নির্মাণের প্রস্তাব

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে তিনটি প্রস্তাব–সংবলিত স্মারকলিপি দেওয়া হয়েছে। রোববার দুপুরে সিলেট নগর ভবনে
ছবি: প্রথম আলো

সিলেট নগরে সড়ক দুর্ঘটনা এড়াতে দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে তিনটি নতুন পদচারী–সেতু (ফুটওভার ব্রিজ) নির্মাণের প্রস্তাব করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। আজ রোববার দুপুরে নগর ভবনে সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে স্মারকলিপি দিয়ে এ প্রস্তাব জানানো হয়। পাশাপাশি নগরের কেন্দ্রস্থলের কোর্ট পয়েন্টে প্রথম পদচারী–সেতুর ব্যবহার নিশ্চিত করার দাবিও জানানো হয়েছে।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলোশিপ প্রোগ্রামের ১৫তম ব্যাচের রাজনৈতিক ফেলো জান্নাতুন নাসরিন ও মো. আজহার আলী মেয়রের কাছে স্মারকলিপি হস্তান্তর করেন। এ সময় সিলেট নগর মহিলা আওয়ামী লীগের সহসভাপতি মাহমুদা নাজিম, নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মকুল মুর্শেদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বলা হয়, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক সংস্থা, যা ইউএসএআইডি ও এসিডিওর যৌথ অর্থায়নে এসপিএ নামে একটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে সিলেট সিটি করপোরেশন এলাকার সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে সম্ভাব্য করণীয় ও এর আলোকে সিলেটের মেয়রের কাছে তিনটি প্রস্তাব–সংবলিত স্মারকলিপি দেওয়া হয়েছে।

প্রস্তাবগুলো হচ্ছে দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করে জেব্রাক্রসিং স্থাপন ও ব্যবহারবিধি প্রদর্শন; নগরের কেন্দ্রীয় বাস টার্মিনালের পাশের হুমায়ুন রশীদ চৌধুরী চত্বর, টিলাগড় পয়েন্ট, পুরোনো রেলওয়ে স্টেশনের ট্রাফিক পয়েন্টে পদচারী–সেতু স্থাপন; কোর্ট পয়েন্টে স্থাপিত পদচারী–সেতুর ব্যবহার নিশ্চিত করা অথবা বেশি ঝুঁকিপূর্ণ জায়গায় স্থানান্তর ও ফায়ার সার্ভিসের গাড়ির অবাধ যাতায়াত নিশ্চিত করতে সরু রাস্তা প্রশস্ত করা।

তিনটি প্রস্তাবই জনগুরুত্বপূর্ণ অভিহিত করে মেয়র নগরবাসীর স্বার্থে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন।