সীতাকুণ্ডে আগুন নিয়ন্ত্রণে ৬ পুকুরের পানি শেষ

এখন শুধু ডিপো থেকে ৭০০ মিটার দূরে কেশবপুর গ্রামের একটি বড় পুকুর থেকে পানি সরবরাহ করা হচ্ছে
ছবি: প্রথম আলো

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে লাগা আগুন নিয়ন্ত্রণে এরই মধ্যে আশপাশের গ্রামের ছয়টি পুকুরের পানি শেষ হয়ে গেছে। তবে গত শনিবার রাতে লাগা আগুন আজ সোমবার বেলা দুইটা পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে এখন ডিপো থেকে ৭০০ মিটার দূরে পাশের গ্রামের একটি বড় পুকুর থেকে পানি সরবরাহ করা হচ্ছে। আশপাশে পানির সংকট তৈরি হওয়ায় নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের বিশেষ পানিবাহী গাড়িতে করে পানির জোগান দেওয়া হচ্ছে।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেন, শনিবার রাতে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের পর থেকে ডিপোর কাছের উৎস কেশবপুর, মোল্লাপাড়া ও লালবেগ গ্রামের ছয়টি পুকুর থেকে নিরবচ্ছিন্নভাবে পানি সরবরাহ করা হচ্ছিল। আজ সকাল থেকে ছোট–বড় ছয়টি পুকুরের পানি শেষ হয়ে যায়। এখন শুধু ডিপো থেকে ৭০০ মিটার দূরের কেশবপুর গ্রামের একটি বড় পুকুর থেকে পানি সরবরাহ করা হচ্ছে।

এ বিষয়ে ঘটনাস্থলে দায়িত্বরত ফেনী জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দি প্রথম আলোকে বলেন, ‘আগুন নিয়ন্ত্রণের কাজে এরই মধ্যে ডিপোর আশপাশের গ্রামের ছয়টি পুকুরের পানি শেষ করে ফেলেছি আমরা। সরাসরি পানি আনার সক্ষমতার মধ্যে এখন শুধু একটি পুকুর বাকি আছে। এ উৎস শেষ হলে আমাদের পুরোটাই বিশেষ পানিবাহী গাড়ির উপর নির্ভর করতে হবে। এত বড় ডিপো এলাকায় কর্তৃপক্ষ কোনো পানির ব্যবস্থা না রাখায় আগুন নিয়ন্ত্রণে আমরা বিপাকে পড়েছি।’