সুনামগঞ্জে সরকারিভাবে ধান সংগ্রহ কার্যক্রম শুরু

সুনামগঞ্জ জেলার মানচিত্র

সুনামগঞ্জে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে জেলা শহরের মল্লিকপুর খাদ্যগুদাম এলাকায় আনুষ্ঠানিকভাবে ধান সংগ্রহের কার্যক্রম শুরু হয়। ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এ সময় সুনামগঞ্জের অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম, জেলা খাদ্য নিয়ন্ত্রক নকীব সাদ সাইফুল ইসলাম। এ ছাড়া উপস্থিত ছিলেন সুনামগঞ্জের ব্যবসায়ী মো. আবুল কালাম ও মো. জিয়াউল হক।

জেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে এবার ২৮ হাজার ৬৬৬ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ধান কেনা হবে ২৭ টাকা কেজি দরে। জেলার প্রকৃত কৃষকদের কাছ থেকে এ ধান সংগ্রহ করা হবে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে এ কার্যক্রম।

জেলা কৃষি বিভাগ জানিয়েছে, সুনামগঞ্জে এ মৌসুমে ১৩৭টি হাওরের ২ লাখ ২২ হাজার ৮০৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ১৪ লাখ মেট্রিক টন।

তবে এবার হাওরে অকালবন্যা ও পাহাড়ি ঢলে ফসলহানি ঘটায় লক্ষ্যমাত্রা পুরোপুরি অর্জিত হবে না। হাওরে ধান কাটা চলছে। জেলায় আজ পর্যন্ত ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ হেক্টর জমির ধান কাটা হয়েছে। এটা মোট ধানের ৭৬ শতাংশ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, আবহাওয়া পরিস্থিতি ভালো থাকায় সুবিধা হচ্ছে। মাঠে ৪৮৭টি কম্বাইন্ড হারভেস্টার এবং ১০৮টি রিপার মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াই করা হচ্ছে।