স্থানীয়দের স্মারকলিপির পর পার্বতীপুরে তিন ইটভাটাকে জরিমানা

দিনাজপুর জেলার মানচিত্র

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে অভিযান চালিয়ে তিন ইটভাটাকে জরিমানা করেছে উপজেলা প্রশাসন। আজ সোমবার বিকেলে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে সোহাগী ইটভাটা, একতা ব্রিকস ও একেবি ব্রিকসে ২০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

হামিদপুর ইউনিয়নে ইটভাটার বিষাক্ত গ্যাসে জমির ফল, ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে অভিযোগ করেছেন কয়েকটি এলাকার কৃষকেরা।

তাঁরা ক্ষতিপূরণ দাবি করে গতকাল রোববার এ-সংক্রান্ত একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে জমা দেন। এতে ক্ষতিগ্রস্ত এলাকা হিসেবে উপজেলার দক্ষিণ পলাশবাড়ী, ধুলাউদাল, পাতরাপাড়া, কাজীপাড়া, পাটিকাঘাটের নাম উল্লেখ করা হয়েছে। এ নিয়ে আজ সোমবার প্রথম আলোর উত্তরাঞ্চল সংস্করণে সংবাদ প্রকাশিত হয়।

স্মারকলিপিতে বলা হয়েছে, ভাটাগুলো থেকে নির্গত বিষাক্ত গ্যাসের কারণে প্রায় ৩০০ একর জমির ধান, আম, লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। প্রায় ২০০ একর জমির ইরি-বোরো ধান ও ৫০টি বাগানের আম পুরোপুরি নষ্ট হয়ে গেছে।

এরপর আজ সোমবার বিকেলে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাশিদ কায়সার রিয়াদ।

তিনি বলেন, আইন অমান্য করে পরিবেশের জন্য ক্ষতিকরভাবে ইটভাটা পরিচালনার অপরাধে তিন ইটভাটার মালিককে এ অর্থদণ্ড দেওয়া হয়। এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে পার্বতীপুর মডেল থানার উপপরিদর্শক (এআই) জুয়েল ইসলামসহ একদল পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সিএ নাজির হোসেন উপস্থিত ছিলেন।