সড়কে বালু বহনের পাইপ, মোটরসাইকেল থেকে ছিটকে পড়া নারীর মৃত্যু

দুর্ঘটনার ১২ দিন পর সোমবার সকালে কাঞ্চন পালের মৃত্যু হয়। তিনি অভয়নগর উপজেলার বেসরকারি একটি স্কুলের প্রধান শিক্ষিকা ছিলেন
ছবি: সংগৃহীত

যশোরের অভয়নগর উপজেলায় রাস্তায় মাঝখান দিয়ে নেওয়া বালু বহনের পাইপের কারণে মোটরসাইকেলের পেছন থেকে পড়ে গিয়ে গুরুতর আহত স্থানীয় একটি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষিকা কাঞ্চন পাল (৫৫) মারা গেছেন। ১২ দিন পর আজ সোমবার সকালে খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

গত ২৩ মার্চ দিবাগত রাতে অসুস্থ ভাইয়ের ছেলেকে নিয়ে অভয়নগর স্বাস্থ্য কমপ্লেক্সে যাচ্ছিলেন কাঞ্চন পাল। এ সময় তিনি একটি মোটরসাইকেলের পেছনে বসা ছিলেন। পথে বালু পরিবহনের জন্য সড়কের ওপর রাখা প্লাস্টিকের পাইপের উঁচু অংশ পার হওয়ার সময় মোটরসাইকেলের পেছন থেকে পড়ে যান কাঞ্চন পাল। এতে গুরুতর আহত হন তিনি।

কাঞ্চন পাল যশোরের অভয়নগর উপজেলার ধোপাদী গ্রামের নেপালচন্দ্র পালের মেয়ে। তিনি অভয়নগর উপজেলার বেরসরকারি ধোপাদী মডেল এডাস স্কুলের প্রধান শিক্ষক ছিলেন।

এর আগে গত ২১ ডিসেম্বর রাতে সড়কর ওই উঁচু অংশ পার হওয়ার সময় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যশোরের মনিরামপুর উপজেলার পোড়াডাঙ্গা গ্রামের কলেজছাত্র নিউটন মল্লিক (২৫) মারা যান।

কাঞ্চন পালের ছোট ভাই সমর পাল বলেন, ২৩ মার্চ দিবাগত রাত দুইটার দিকে তাঁর ছেলে প্রান্ত পাল অসুস্থ হয়ে পড়েন। এ সময় তাঁকে নিয়ে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রওনা দেন কাঞ্চন পাল। দুটি মোটরসাইকেলের একটিতে ছিল তাঁর ছেলে। এক ভাইয়ের ছেলে মোটরসাইকেলটি চালাচ্ছিলেন। অপর মোটরসাইকেলটি চালাচ্ছিল তাঁর আরেক ভাইয়ের ছেলে। ওই মোটরসাইকেলের পেছনে বসেছিলেন কাঞ্চন পাল। স্থানীয় এক বালু ব্যবসায়ী কয়েক মাস ধরে ভৈরব নদের ট্রলার থেকে প্লাস্টিকের পাইপে করে হাসপাতালের কাছের সড়কের ওপর দিয়ে বালু নিয়ে পাশের একটি পুকুর ভরাট করছেন। সড়কের ওপরে পাইপের দুই পাশে ইটের সুড়কি দিয়ে খনিকটা উঁচু করা রয়েছে। রাত পৌনে তিনটার দিকে সড়কের ওই উঁচু অংশ পার হওয়ার সময় মোটরসাইকেল থেকে পড়ে গুরুতর আহত হন কাঞ্চন পাল। এরপর থেকে তাঁর আর জ্ঞান ফেরেনি।

সমর পাল আরও বলেন, তাঁর বোনকে প্রথমে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং পরে খুলনার বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। অবস্থার অবনতি হওয়ায় গত শনিবার রাতে তাঁকে ভর্তি করা হয় খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকাল সাড়ে নয়টার দিকে তিনি মারা যান। আজ বিকেলে অভয়নগর উপজেলার নওয়াপাড়া মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।
স্থানীয় কয়েক ব্যক্তি বলেন, গত ছয় মাসে হাসপাতাল সড়কের ওপর দিয়ে নেওয়া ওই বালুর পাইপের কারণে সাত-আটটি দুর্ঘটনা ঘটেছে। এতে দুজন নিহত এবং অন্তত আটজন আহত হয়েছেন।

অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম শামীম হাসান বলেন, এ ব্যাপারে কেউ অভিযোগ করেনি। এখন খোঁজ নেওয়া দেখা হবে।

বিষয়টি নিয়ে কথা হয় অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দীনের সঙ্গে। তিনি বলেন, গুরুত্বপূর্ণ সড়কে বালু পরিবহনের পাইপ রাখা যাবে না। এ বিষয়ে খোঁজ দিয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।