হঠাৎ ভেঙে পড়ল চারতলা ভবন, নিচে চাপা তিন গাড়ি

রাজশাহীতে ভেঙে পড়া চারতলা ভবন। আজ রোববার বিকেলে নগরের কয়েরদাঁড়া এলাকায়ছবি: প্রথম আলো

রাজশাহীতে নির্মাণাধীন একটি চারতলা ভবন ভেঙে পড়েছে। আজ রোববার বেলা তিনটার দিকে নগরের কয়েরদাঁড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় ভবনটিতে কেউ না থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে ভবনের নিচতলায় রাখা তিনটি প্রাইভেট কার (ব্যক্তিগত গাড়ি) চাপা পড়েছে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, চারতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হওয়ার পর ওপরে আরেক তলা তোলার জন্য বিম ওঠানো হয়েছিল। ভবনটির মালিক ছিলেন আক্তারুজ্জামান নামের এক ব্যবসায়ী। প্রায় এক বছর আগে তিনি মারা গেছেন। এখন ভবনের মালিকানায় আছেন তাঁর ছোট ভাই নুরুজ্জামান। তবে আক্তারুজ্জামানের মৃত্যুর পর থেকে ভবনটিতে আর কাজ হয়নি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আবদুর রউফ জানান, ঘটনার পরপরই রোববার বেলা ৩টা ৫ মিনিটে তাঁরা ফোন পান। তাঁরা পৌঁছে দেখেন ভবনটির পুরোটিই ভেঙে পড়েছে। ভেতরে কেউ না থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি। তবে ভবনের নিচতলায় তিনটি প্রাইভেট কার ও কয়েকটি ভ্যান ছিল। সেগুলো চাপা পড়েছে।

আবদুর রউফ জানান, ভবনটির দৈর্ঘ্য প্রায় ৮০ ফুট, প্রস্থে ৪০ ফুট। চারতলা পর্যন্ত নির্মাণকাজ শেষ হয়েছিল। ওপরে আরেক তলা তোলার জন্য বিম ওঠানো হয়েছিল। অত্যন্ত নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে ভবনটি নির্মাণ করা হচ্ছিল। তিনি বলেন, পায়ের আঘাতেই ছাদের কংক্রিট ভেঙে যাচ্ছে। প্রাচীরে ইটভাটার তিন নম্বর ভাঙারি ইট ব্যবহার করা হয়েছিল। রডগুলোও মনে হচ্ছে পুরোনো। তাই ভবনটি ভর ধরে রাখতে পারেনি। পুরোটা দেবে গেছে।

তবে ঘটনাস্থলে ভবনমালিকের ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন দাবি করেন, ভালো মানের সামগ্রীই ব্যবহার করা হয়েছিল। ভবন আগেই নির্মাণ করা হয়েছিল। কিন্তু কেউ থাকত না। রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) কাছ থেকে এই ভবনের নকশার অনুমোদন নেওয়া হয়েছিল।