হবিগঞ্জে ঘাস কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু, সড়ক অবরোধ

বিদ্যুৎস্পৃষ্ট
প্রতীকী ছবি

হবিগঞ্জ শহরের বাইপাস সড়কের পাশে পড়ে থাকা তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। আজ সোমবার সকাল ৭টার দিকে সদর উপজেলার বহুলা গ্রামে এ দুর্ঘটনা ঘটে। নিহত আয়াত আলীর (৪০) বাড়ি ওই গ্রামেই। এ ঘটনার পর প্রায় দুই ঘণ্টা হবিগঞ্জ শহরের প্রধান দুটি সড়ক অবরোধ করে রাখেন এলাকাবাসী। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ সকালে কৃষক আয়াত আলী গ্রামের পার্শ্ববর্তী হবিগঞ্জ শহর বাইপাস সড়কের পাশে একটি খালে গরুর খাবারের জন্য ঘাস কাটতে যান। কিন্তু এ খালের ওপর আগে থেকেই বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) লাইনের একটি তার ছিঁড়ে পড়ে ছিল। আয়াত আলী তা খেয়াল করেননি। একপর্যায়ে এই তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে তিনি ঘটনাস্থলে প্রাণ হারান। খবর পেয়ে গ্রামের লোকজন ঘটনাস্থলে ছুটে আসেন। এ সময় উত্তেজিত লোকজন পিডিবির এমন অব্যবস্থাপনায় ক্ষোভ প্রকাশ করে শহরের বাইপাস সড়ক ও প্রধান সড়কের বহুলা এলাকায় অবস্থান নিয়ে অবরোধ করেন। ঘণ্টাখানেক পর হবিগঞ্জ সদর থানার একদল পুলিশ ঘটনাস্থলে এসে বিষয়টি তদন্ত করার আশ্বাস দিলে সকাল ৯টার দিকে অবরোধ প্রত্যাহার করেন এলাকাবাসী।

বহুলা গ্রামের বাসিন্দা রুবেল আহমেদ বলেন, বিদ্যুতের এ তার দীর্ঘদিন ধরে এ খালে পড়ে ছিল। পিডিবির উচিত ছিল তারটি মেরামত করা। তাদের এ গাফিলতির কারণেই এ দুর্ঘটনাটি ঘটেছে।

মোহাম্মদ সুমন নামে নিহত ব্যক্তির এক আত্মীয় প্রথম আলোকে জানান, দুর্ঘটনায় নিহত আয়াত আলীর দুই ছেলে ও এক মেয়ে আছে। বর্তমানে তাঁর স্ত্রী অন্তঃসত্ত্বা। এ ঘটনায় পরিবারটি অসহায় হয়ে পড়ল।

হবিগঞ্জ পিডিবির সহকারী প্রকৌশলী আনছার আলী বলেন, বিদ্যুতের তার ছিঁড়ে পড়ার বিষয়টি তাঁরা জানতেন না। তার সরাতে দ্রুত ব্যবস্থা নেবেন তাঁরা। হবিগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাসুক আলী প্রথম আলোকে বলেন, অরক্ষিত তারে জড়িয়ে এ মৃত্যু হয়েছে। সড়ক অবরোধ করে রাখা লোকজনকে বুঝিয়ে ফেরত পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।