হালদায় ভেসে উঠল ১২ কেজি ওজনের মৃত মা কাতলা মাছ

উদ্ধার হওয়া মৃত মা কাতলা মাছ। বুধবার দুপুরে হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নে
ছবি: সংগৃহীত

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননকেন্দ্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে ১২ কেজি ওজনের একটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করেছে নৌ পুলিশ। আজ বুধবার সকাল ১০টার দিকে নদীর হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নের বাড়িঘোনা ঘাট এলাকা থেকে মাছটি উদ্ধার করা হয়।

মাছটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। দুপুরে মাছটির ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণাকেন্দ্র হালদা রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সেন্টারে পাঠানো হয়েছে। পুলিশ জানিয়েছে, মাছের ওজন ১২ কেজি এবং দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি ও প্রস্থ ২ ফুট ৫ ইঞ্চি।

হাটহাজারীর উত্তর মাদার্শা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য ফিরোজ আহমদ প্রথম আলোকে বলেন, বাড়িঘোনা ঘাট এলাকায় আজ সকালে স্থানীয় বাসিন্দারা একটি মৃত মা মাছ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন। পুলিশে এসে মাছটি উদ্ধার করে নিয়ে যায়।

আরও পড়ুন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও হালদা রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সেন্টারের সমন্বয়ক মনজুরুল কিবরিয়া প্রথম আলোকে বলেন, এটি মা কাতলা মাছ। কয়েক দিন আগে মরে পচে যাওয়ায় তাৎক্ষণিকভাবে এটির মৃত্যুর কারণ শনাক্ত করা যায়নি। ময়নাতদন্তের পর কারণ শনাক্ত করার কাজ করা হবে।

নৌ পুলিশ চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার মোহাম্মদ মোমিনুল ইসলাম ভূঁইয়া বলেন, ভেসে আসা মৃত মা কাতলাটি উদ্ধার করা হয়েছে। মাছটির শরীরে কোনো আঘাতের চিহ্ন ছিল না। ময়নাতদন্তের জন্য মাছটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সেন্টারে পাঠানো হয়েছে।