১০ বছর অপেক্ষার পর দম্পতির ঘরে একসঙ্গে চার সন্তান

ফাইজুর রহমান-লাকী বেগম দম্পতির ঘরে বিয়ের ১০ বছর পর একসঙ্গে এল ৪ সন্তানছবি: প্রথম আলো

ফাইজুর রহমান-লাকী বেগম দম্পতির দাম্পত্যজীবন ১০ বছরের। তবে তাঁদের কোনো সন্তান ছিল না। আজ বুধবার একসঙ্গে এ দম্পতির ঘরে এল চার সন্তান। বেলা ১১টার দিকে কিশোরগঞ্জের বাজিতপুরের জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে চার সন্তানের জন্ম দেন লাকী। নবজাতকদের মধ্যে দুটি ছেলে আর দুটি মেয়ে।

লাকী বেগমের (২৮) স্বামীর বাড়ি কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার বড় ছয়সূতি গ্রামে। তিনি একই উপজেলার পৌর শহরের পশ্চিম গাইলকাটার মুছা মিয়ার মেয়ে।
অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকে লাকী জহুরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান ইসমত আরার তত্ত্বাবধানে ছিলেন। আজ তিনিই লাকীর অস্ত্রোপচার করেছেন।

ইসমত আরা বলেন, চার নবজাতক সুস্থ আছে। তবে মাকে রাখা হয়েছে আইসিইউতে। মায়ের উচ্চ রক্তচাপ অনেকটা বেড়ে যাওয়ার কারণে তাঁকে আইসিইউতে রাখা হয়েছে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, চারটির মধ্যে দুই নবজাতকের ওজন দুই কেজি করে। এক নবজাতকের ওজন ১ কেজি ৯০০ গ্রাম। আর অপর নবজাতকের ওজন ১ কেজি ৫০০ গ্রাম।

লাকীর ভাই হাবিবুর রহমান বলেন, ‘একটি সন্তানের জন্য আমার বোনের সে কী আকুতি! আজ একটি নয়, চারটি সন্তান হয়েছে। একসঙ্গে চারজন মামা বলে ডাকবে, আনন্দ লাগছে।’ তবে হাবিবুরের ভয়, তাঁর বোনের স্বামী সামান্য আয়ের মানুষ। স্বাভাবিক প্রক্রিয়ায় চার সন্তানের লালনপালন করা তাঁর পক্ষে কঠিন হয়ে যাবে।