১১টিতে অংশ নিচ্ছেন বিএনপির নেতারা

গতকাল সন্ধ্যা পর্যন্ত বিএনপির ওই ১১ নেতা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন

  • ১১ জনের অধিকাংশই বর্তমানে দলের কোনো পদে নেই।

  • বিএনপির কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে তাঁকে দল থেকে পদত্যাগ করতে হবে বলে জানিয়েছে জেলার নেতারা।

নির্বাচন
প্রতীকী ছবি

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে অংশগ্রহণ না করার বিষয়ে দলীয় সিদ্ধান্ত থাকলেও ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ১৩টি ইউপির মধ্যে ১১টিতে চেয়ারম্যান পদে বিএনপির ১১ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বিএনপির এই ১১ নেতা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

উপজেলার বিএনপির একাধিক নেতা-কর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, ১১ জনের মধ্যে সাবেক দুই ইউপি চেয়ারম্যানও রয়েছেন। তবে তাঁদের অধিকাংশই উপজেলা, ইউনিয়ন বিএনপি ও ছাত্রদলের আগের কমিটিতে বিভিন্ন পদে ছিলেন। বর্তমানে তাঁদের অধিকাংশই বিএনপির কোনো পদে নেই।

জেলা বিএনপির আহ্বায়ক জিল্লুর রহমান বলেন, বিএনপির কেউ যদি নির্বাচনে অংশ নিতে চান, তাহলে তাঁকে দল থেকে পদত্যাগ করতে হবে। পদত্যাগ না করে কেউ যদি নির্বাচনে অংশ নেন, তাহলে তাঁকে দল থেকে বহিষ্কার করা হবে।

সদর ইউনিয়ন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নাসিরনগর সরকারি কলেজ শাখা ছাত্রদলের সাবেক আহ্বায়ক মো. হাসান চৌধুরী, গোকর্ণ ইউনিয়নে উপজেলা বিএনপির বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক এম এ হান্নান, ধরমণ্ডলে বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, বুড়িশ্বরে উপজেলা বিএনপির সাবেক সভাপতি ইকবাল চৌধুরী, কুন্ডা ইউনিয়নে উপজেলা বিএনপির সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি উমরাও খান, পূর্বভাগে বিএনপির সাবেক সভাপতি, উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হোসেন ওরফে হাজারী, চাপরতলায় উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ফয়েজউদ্দিন জামাল, ফান্দাউকে জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি বর্তমান ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান মামুনের স্ত্রী খালেদা বেগম, হরিপুরে উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান জামাল মিয়া, গুনিয়াউকে উপজেলা বিএনপির সাবেক সদস্য শামচুল হক।

এ ছাড়া গোয়ালনগর ইউপির বর্তমান চেয়ারম্যান উপজেলা বিএনপির বিলুপ্ত কমিটির ১০১ নম্বর সদস্য আহজারুল হক মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি উপজেলা যুবদলের আগের কমিটির সদস্য ছিলেন। তবে জেলা আওয়ামী লীগ তাঁকে ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি উল্লেখ করে সুপারিশ তালিকায় ১ নম্বরে রেখে কেন্দ্রে পাঠান। তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাননি।

গুনিয়াউক ইউনিয়নে মনোনয়নপত্র সংগ্রহ করা উপজেলা বিএনপির সাবেক সদস্য আইনজীবী শামচুল হক প্রথম আলোকে বলেন, ‘উপজেলা বিএনপির আগের কমিটিতে সদস্য ছিলাম। বর্তমানে উপজেলায় বিএনপির কমিটি বিলুপ্ত করা হয়েছে। আমি নির্বাচনে অংশ নিতেই মনোনয়নপত্র সংগ্রহ করেছি। শেষ পর্যন্ত নির্বাচনে থাকব।’

উপজেলা বিএনপির বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক ও প্রস্তাবিত আহ্বায়ক কমিটির সদস্যসচিব এম এ হান্নান বলেন, ‘আমি গোকর্ণ ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। তবে উপজেলায় বিএনপির কতজন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, সংখ্যাটি আগামীকাল রোববার ছাড়া বলা যাবে না। আর যাঁরাই মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তাঁদের সবাই-ই যে নির্বাচন করবেন, সেটিও নিশ্চিত নয়। কারণ, মনোনয়নপত্র প্রত্যাহারের দিন বলা যাবে, কতজন বা কারা কারা নির্বাচন করবেন।’

আগামী ১১ নভেম্বর নাসিরনগরের ১৩টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ অক্টোবর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২১ অক্টোবর যাচাই-বাছাই ও ২৬ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ।