১১ বছর পর পাঁচবিবি পৌর নির্বাচনের তফসিল, ভোট হবে ইভিএমে

পৌর নির্বাচন
প্রতীকী ছবি

অবশেষে জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দীর্ঘ ১১ বছর পর আজ সোমবার পাঁচবিবি পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী আগামী ২৭ জুলাই পৌরসভার নির্বাচন হবে। একই দিনে জেলার ক্ষেতলাল পৌরসভারও নির্বাচন হবে। জেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ আমিনুর রহমান মিঞা  প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মুহাম্মদ আমিনুর রহমান মিঞা প্রথম আলোকে বলেন, পাঁচবিবি ও ক্ষেতলাল পৌর নির্বাচনের তফসিল ঘোষণা হয়। সীমানা জটিলতায় পাঁচবিবি পৌর নির্বাচন বন্ধ ছিল। সেই জটিলতার সমাধান হয়েছে। নতুন সীমানা অনুযায়ী পাঁচবিবি পৌরসভার নির্বাচন হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এই দুই পৌরসভায় ভোট গ্রহণ করা হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৮ জুন, বাছাই ৩০ জুন, প্রার্থিতা প্রত্যাহার আগামী ৭ জুলাই এবং ২৭ জুলাই ভোট গ্রহণ করা হবে।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ ২০১১ সালের ১২ জানুয়ারি পাঁচবিবি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে মেয়র হন হাবিবুর রহমান। পরবর্তী নির্বাচন হওয়ার কথা ২০১৬ সালে। কিন্তু সীমানা জটিলতাসংক্রান্ত মামলার কারণে পাঁচবিবি পৌরসভা নির্বাচন আটকে যায়। পরবর্তী সময়ে পৌরসভার সীমানা বাড়ানো হয়। চলতি বছরের ২১ এপ্রিল পাঁচবিবি পৌরসভার প্রশাসক পদে প্রবীণ আওয়ামী লীগ নেতা আবদুল কাদের ব্যাপারীকে নিয়োগ দেয় সরকার।

এদিকে সর্বশেষ ২০১৭ সালের ২৩ মে ক্ষেতলাল পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে সিরাজুল ইসলাম মেয়র পদে জয়লাভ করেন। মেয়াদ শেষ হওয়ায় ওই পৌরসভার নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করা হয়।