১৮ বছর পর ইউপি নির্বাচন, উৎসাহ বেশি তরুণদের

ইউপি নির্বাচন
প্রতীকী ছবি

১৮ বছর পর পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার বলরামপুর ইউনিয়নে অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচন। ১০ নভেম্বর তফসিল ঘোষণা হয়েছে। ভোট গ্রহণ হওয়ার কথা ২৬ ডিসেম্বর। দীর্ঘদিন পর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন ঘিরে ভোটারদের মধ্যে বেশ আগ্রহ তৈরি হয়েছে।

গত মঙ্গলবার বিকেলে ইউনিয়নের লীলারমেলা বাজার, বটতলীহাট, রানীগঞ্জ বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ছোট ছোট দোকানগুলোতে বসে চলছে আড্ডা। আলোচনার বিষয়ের মধ্যে ছিল নির্বাচনও।

এদিকে তফসিল ঘোষণার পর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ বলরামপুর ইউনিয়নে দেলোয়ার হোসেনকে তাদের চেয়ারম্যান প্রার্থী মনোনীত করেছে। দেলোয়ার ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। বর্তমান ইউপি চেয়ারম্যান ও আটোয়ারী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান মনোনয়নপ্রত্যাশী হলেও তা পাননি।

আটোয়ারী উপজেলা নির্বাচন কর্মকর্তা শহিদুল আলম জানান, বৃহস্পতিবার (আজ) মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করলেও গতকাল বুধবার দুপুর পর্যন্ত জমা দিয়েছেন একজন।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বলরামপুর ইউনিয়নে সবশেষ নির্বাচন হয় ২০০৩ সালে। এই ইউনিয়নের কিছু অংশ নিয়ে বোদা পৌরসভা গঠিত। সীমানা জটিলতার কারণে এই ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণে আদালতের নিষেধাজ্ঞা ছিল। সেই সমস্যা সমাধানের পর ২০১৮ সালের ১৩ অক্টোবর ইউনিয়নে নির্বাচন দিতে আর কোনো বাধা নেই মর্মে গেজেট প্রকাশিত হয়।

পরে ওয়ার্ড বিভক্তিকরণ, ভোটার তালিকা পুনর্বিন্যাস, ভোটারদের জাতীয় পরিচয়পত্রের অসংগতির সংশোধনীসহ বিভিন্ন কারণে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। এই দীর্ঘ সময়ে ইউনিয়ন পরিষদের একজন সংরক্ষিত মহিলা সদস্যসহ তিনজন ইউপি সদস্য মারা গেছেন। একজন ইউপি সদস্যের শিক্ষকতার চাকরি জাতীয়করণ হওয়ায় তিনি পদত্যাগ করেছেন।

বলরামপুর এলাকার বাসিন্দা ও ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্র আশরাফুল ইসলাম বলেন, এর আগে ২০০৩ সালে যখন ইউপি নির্বাচন হয়, তখন তিনি অনেক ছোট ছিলেন। ভোটার হয়েছেন, কিন্তু ভোট দিতে পারেননি। এবার ভোট দিতে আগ্রহী তিনি।

উল্লেখ্য, বলরামপুর ইউনিয়নে মোট ভোটার ১২ হাজার ৮৯৫ জন। এর মধ্যে ৬ হাজার ৩৬৭ জন পুরুষ ও ৬ হাজার ৫২৮ জন নারী।