৫ দিন পর ফরিদপুরে করোনা পরীক্ষা শুরু

ফাইল ছবি

পাঁচ দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার ফরিদপুরে আবার শুরু হয়েছে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা। ফরিদপুর মেডিকেল কলেজে হাসপাতালে স্থাপিত পিসিআরে (পলিমেরাস চেইন রি-অ্যাকশন) যান্ত্রিক ত্রুটির জন্য গত বৃহস্পতিবার থেকে ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা বন্ধ হয়ে যায়।

গতকাল সোমবার পিসিআর মেশিনটি মেরামত করে পুনরায় কার্যোপযোগী করা হয়। ফরিদপুর মেডিকেল কলেজের চতুর্থ তলায় পিসিআর ল্যাবটি স্থাপন করা হয়েছে। গত ২০ এপ্রিল এ ল্যাবে পরীক্ষা শুরু হয়।

ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, আজ ফরিদপুরের সিভিল সার্জন কার্যালয় থেকে ওই ল্যাবে ৩৩৫টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। এর মধ্যে দুবারে মোট ১৮৮টি নমুনা পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ৫৫ জনের করোনা শনাক্ত হয়।

ওই ল্যাবের টেকনোলজিস্ট মো. জানে আলম প্রথম আলোকে বলেন, বৃহস্পতিবার থেকে এ ল্যাবের পিসিআর যন্ত্রের ত্রুটি তাঁদের নজরে আসে। ওই দিন প্রথম দফা পরীক্ষা করে অধিকাংশের ফল অকার্যকর আসে।

দ্বিতীয় ও তৃতীয় দফার ক্ষেত্রে একই ফল আসায় তাঁরা যান্ত্রিক ত্রুটির বিষয়টি ধরতে পারেন। তিনি বলেন, বৃহস্পতিবারই পিসিআর মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানকে বিষয়টি জানানো হয়। শনিবার বেলা ১১টায় ওই প্রতিষ্ঠানের দুই সদস্য ফরিদপুরে এসে কাজ শুরু করেন। গতকাল মেশিনটি ঠিক হয়েছে।

প্রতিবার পিসিআর মেশিনে একসঙ্গে ৯৪টি নমুনা পরীক্ষা করা সম্ভব। এ ল্যাবে গড়ে চারবার, অর্থাৎ ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এক দিনে সর্বোচ্চ ছয়বার, অর্থাৎ ৫৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আবার নমুনা না পাওয়ায় নয়জনের পরীক্ষাও এক দিন করতে হয়েছে।