আটক দুজন হলেন যশোরের বেনাপোল বন্দর থানার পুটখালী গ্রামের দেবেন মোড়লের ছেলে শফিকুল ইসলাম (২৯) এবং চাঁদপুরের কচুয়া উপজেলার বটদৈল গ্রামের রতন প্রধানের ছেলে হান্নান প্রধান (৩২)।

বিজিবি সূত্র জানায়, শার্শা উপজেলার পাঁচকায়বা সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে সোনা পাচার হতে পারে—এমন তথ্য পেয়ে খুলনা ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের একটি বিশেষ টহল দল আজ বিকেলে সেখানে অভিযানে যায়। এ সময় সীমান্তের মেইন পিলার থেকে আনুমানিক তিন কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে উপজেলার পাঁচকায়বা এলাকায় আমবাগানের মধ্যে অবস্থান নেয় দলটি। একপর্যায়ে পাশের সড়ক দিয়ে সাদা রংয়ের একটি প্রাইভেট কার আসতে দেখে সেটি থামায় টহল দল।

গাড়িটি তল্লাশি করে ডান পাশে থাকা স্টিয়ারিংয়ের সামনের মিটারগেজের স্টিলের বক্সের ভেতরে স্কচটেপ দিয়ে মোড়ানো ৭০টি সোনার বার পাওয়া যায়। এ সময় গাড়িতে থাকা শফিকুল ইসলাম ও হান্নান প্রধানকে আটক করা হয়। তবে সুযোগ বুঝে দৌড়ে পালিয়ে যান শার্শা উপজেলার আমলা গ্রামের আনারুল ইসলামের ছেলে ইয়াকুব আলী (৩৪)।

খুলনা ২১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তানভীর রহমান প্রথম আলোকে বলেন, আটক দুই পাচারকারীর বিরুদ্ধে শার্শা থানায় মামলা হয়েছে। তাঁদের থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা সোনাও থানায় জমা দেওয়া হয়েছে।