আজ বুধবার চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঞা শিশুটিকে মায়ের কোলে ফিরিয়ে দেওয়ার আদেশ দেন। সরকারি কৌঁসুলি শেখ ইখতেখার সাইমুল চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

শেখ ইখতেখার সাইমুল চৌধুরী প্রথম আলোকে বলেন, শিশুটিকে ফিরে পেতে গত বছর স্থানীয়ভাবে সালিস ডাকেন রুমা আক্তার। সেখানে প্রতিকার না পেয়ে থানায় অভিযোগ দেন তিনি। পরে অতিরিক্ত চট্টগ্রাম জেলা ম্যাজিস্ট্রেট (উত্তর) আদালতে ফৌজদারি কার্যবিধি ১০০ ধারায় মামলা করেন। এটি খারিজ হয়ে গেলে এই আদেশের বিরুদ্ধে জেলা ও দায়রা জজ আদালতে আবেদন (রিভিশন) করেন।

শুনানি নিয়ে আদালত সন্তানের মা এবং তছলিমাকে ওই শিশুকে নিয়ে আজকের তারিখে আদালতে হাজির হতে বলেন। এর ধারাবাহিকতায় আজ উভয় পক্ষের উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানির একপর্যায়ে আদালত বলেন, যেহেতু এখানে মা ও সন্তান উপস্থিত এবং মা-সন্তানের সম্পর্ক নিয়ে কোনো সন্দেহ নেই, তাই এখনই সন্তানকে মায়ের কাছে ফিরিয়ে দিতে হবে।

বিবাদীপক্ষ শিশুটিকে দত্তক নেওয়ার দাবি করলেও আইনি প্রমাণাদি দেখাতে পারেনি।
সন্তানকে ফিরে পেয়ে খুশি মা রুমা আক্তার। তিনি আদালত প্রাঙ্গণে সাংবাদিকদের বলেন, সন্তানকে বুকে ফিরে পেতে আইনি লড়াই চালিয়েছেন। এবার আইনজীবীর সঙ্গে আলাপ করে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করবেন।