এ ছাড়া শিবু মার্কেট এলাকায় ৫ মিটার উচ্চতার নির্মাণাধীন আন্ডারপাসের নিচ দিয়ে বড় বাস, ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল করতে পারলেও দোতলা বাস চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন গণপরিবহনের চালকেরা। ফলে আন্ডারপাসগুলোর সুফল মিলবে না বলে জানিয়েছেন তাঁরা।

আন্ডারপাসের উচ্চতা বেশি হলে অ্যাপ্রোচ সড়কের খরচ বেড়ে যায়। এ কারণে নিচু করে করা হয়েছে 
শাহানা ফেরদৌস, প্রকল্প ব্যবস্থাপক, সড়ক ও জনপথ নারায়ণগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী 

সরেজমিনে দেখা যায়, নারায়ণগঞ্জ সদর উপজেলার ভুঁইগড় এলাকায় ৩ মিটার উচ্চতায় আন্ডারপাস নির্মাণ করা হয়েছে। আন্ডারপাসের নিচ দিয়ে লিংক রোডের পূর্ব পাশের ভুঁইগড় ও পশ্চিম পাশের ভুঁইগড় এলাকার সড়কের যানবাহন চলাচল করছে।

কিন্তু উচ্চতা কম থাকায় আন্ডারপাসের নিচ দিয়ে শুধু অটোরিকশা, প্রাইভেট কার, মাইক্রোবাস চলাচল করতে পারছে। ট্রাক, বাস, কাভার্ড ভ্যানসহ বেশি উচ্চতার যানবাহন চলাচল করতে পারছে না। এসব যানবাহনকে সড়ক ঘুরে লিংক রোডে উঠতে হচ্ছে।

ভুঁইগড় এলাকার বাসিন্দা মাসুদ রানা বলেন, উচ্চতা বেশি থাকলে আন্ডারপাসের নিচ দিয়ে সব ধরনের গাড়ি চলাচল করতে পারত। সব যানবাহন চলাচল করতে না পারলে এত টাকা খরচ করে আন্ডারপাস করে লাভ কী?

প্রকল্প পরিকল্পনা অনুযায়ী লিংক রোডের জালকুড়ি বাসস্ট্যান্ড এলাকায়ও ৩ মিটার উচ্চতার আরও একটি আন্ডারপাস নির্মাণ করা হবে। সেখানেও বড় যানবাহনগুলো ভুঁইগড়ের মতো প্রতিবন্ধকতার মুখে পড়বে বলে জানিয়েছেন এলাকাবাসী।

শিবু মার্কেট এলাকায় ৫ মিটার উচ্চতায় আন্ডারপাস নির্মাণকাজ চলছে। সড়কটি ব্যবহারকারীরা বলছেন, আন্ডারপাসের নিচ দিয়ে বাস, ট্রাক, কাভার্ড ভ্যান চলাচল করতে পারলেও দোতলা বাস যেতে পারবে না। ফলে বেশি উচ্চতার যানবাহন প্রতিবন্ধকতার মুখে পড়বে, ঘুরে গিয়ে লিংক রোডে উঠতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রকল্পের উপব্যবস্থাপক ও উপবিভাগীয় প্রকৌশলী সাখাওয়াত হোসেন প্রথম আলোকে বলেন, যেভাবে নকশা দেওয়া হয়েছে, সেই উচ্চতায় আন্ডারপাস নির্মাণ করা হচ্ছে। দুটি আন্ডারপাস দিয়ে মাঝারি উচ্চতার যানবাহন চলাচল করতে পারবে। বড় যানবাহনগুলোকে ঘুরে যেতে হবে। শিবু মার্কেটে ৫ মিটার উচ্চতার আন্ডারপাসের নিচ দিয়ে দোতলা বাস যেতে প্রতিবন্ধকতা পড়ার সম্ভাবনার বিষয়টিও তিনি স্বীকার করেন।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সোহান সরকার প্রথম আলোকে বলেন, কম উচ্চতার আন্ডারপাসের নিচ দিয়ে বেশি উচ্চতার গাড়ি যেতে পারবে না—এটাই স্বাভাবিক।

প্রকল্প ব্যবস্থাপক, সড়ক ও জনপথ নারায়ণগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস প্রথম আলোকে বলেন, আন্ডারপাসের উচ্চতা বেশি হলে অ্যাপ্রোচ সড়কের খরচ বেড়ে যায়। এ কারণে নিচু করে করা হয়েছে। বড় যানবাহনগুলো উঁচু আন্ডারপাস দিয়ে যেতে পারবে। তারা ঘুরেও যেতে পারবে।