ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে চীনের পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায়
ছবি: সংগৃহীত

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য আনা কয়লা নিয়ে মোংলা সমুদ্রবন্দরে পৌঁছেছে চীনা পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায়। আজ শনিবার ভোরে ২৬ হাজার ৬২০ মেট্রিক টন কয়লা নিয়ে বন্দরের পশুর নদের হাড়বাড়িয়া এলাকায় ভিড়েছে জাহাজটি।

এর আগে গত ২১ মে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি। আজ সকাল থেকেই জাহাজ থেকে কয়লা খালাস করে লাইটার বা ছোট জাহাজে করে তাপবিদ্যুৎকেন্দ্রের নিজস্ব জেটিতে নেওয়া শুরু হয়েছে।

আরও পড়ুন

পায়রা বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ

বিদেশি জাহাজ জে হ্যায়ের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক প্রথম আলোকে বলেন, কয়লা নিয়ে চীনের পতাকাবাহী জাহাজ এমভি জে হ্যায় ভোর পাঁচটার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার ১১ নম্বর অ্যাংকোরেজে ভিড়েছে। জাহাজ থেকে কয়লা খালাস ও পরিবহনের কাজ শুরু হয়েছে।

এর আগে গত ১৬ মে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেসে ৩০ হাজার মেট্রিক টন ও ২৯ মে এমভি বসুন্ধরা ম্যাজেস্টি জাহাজে ৩০ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা এসেছিল মোংলা বন্দর হয়ে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রে।

কয়লাসংকটের কারণে ৫ জুন পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র ও ৯ জুন বাঁশখালী তাপবিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে যায়। এই বিদ্যুৎকেন্দ্র দুটি বন্ধ হয়ে যাওয়ার দুঃসংবাদের মধ্যেই রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য সুখবর নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে কয়লাবাহী জাহাজ এমভি জে হ্যায়।

আরও পড়ুন

১০-১৫ দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে: প্রধানমন্ত্রী