‘প্রথম আলোর তথ্যেই বিশ্বাস রাখি’

কুমিল্লায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল নৈসর্গিক ধর্মসাগরপাড়ে অবস্থিত কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্রের মুক্তমঞ্চে। চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেক কাটা, শুভেচ্ছা কথামালা, গান, আবৃত্তিতে গতকাল মুখর ছিল পুরো এলাকা। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জামাল নাছের, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের অধ্যক্ষ আবু জাফর খান, কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ মোসলেহ উদ্দিন আহমেদ, কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার রাজন চন্দ্র দাস, বীর মুক্তিযোদ্ধা লেখক গোলাম ফারুক, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও অভিবাদন সম্পাদক আবুল হাসনাত, নারীনেত্রী দিলনাশি মোহসেন, বেসরকারি উন্নয়ন সংস্থা পেইজের নির্বাহী পরিচালক লোকমান হাকিম, লালমাই সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শফিকুর রহমান, সুশাসনের জন্য নাগরিক সুজন কুমিল্লার সভাপতি শাহ মো. আলমগীর খান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক আলী আকবর, কুমিল্লা আর্ট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুলতান শাহরীয়ার প্রমুখ।

প্রথম আলোর কুমিল্লার নিজস্ব প্রতিবেদক গাজীউল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন কুমিল্লা বন্ধুসভার সাধারণ সম্পাদক নাজমুস সাকিব বিন মোস্তফা।

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. জামাল নাছের বলেন, ‘প্রথম আলোর তথ্যেই বিশ্বাস রাখি। পত্রিকাটি সত্য বলার চেষ্টা করে যাচ্ছে দুই যুগ ধরে।’

‘সত্য প্রকাশ বড় শক্তি’

সত্য ও তথ্য—দুটিই বড় কঠিন বিষয়। প্রথম আলো দুই যুগ ধরে তার বস্তুনিষ্ঠ অবস্থানে থেকে পাঠকদের সত্য তথ্য দিচ্ছে। সত্য প্রকাশ প্রথম আলোর বড় শক্তি।

সুনামগঞ্জে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আলোচনা পর্বে বক্তারা এসব কথা বলেন। পৌর শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। দুটি গ্রুপে ১৮ জন এবং প্রতিযোগিতায় অংশ নেওয়া বিশেষ চাহিদাসম্পন্ন আরও ৮ শিশুকে দেওয়া হয় উৎসাহ পুরস্কার।

সুনামগঞ্জ বন্ধুসভার সদস্য মো. রাজু আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুনামগঞ্জে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান। আলোচনা পর্বে আরও বক্তব্য দেন প্রবীণ শিক্ষক ধূর্জটি কুমার বসু, সুনামগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ পরিমল কান্তি দে, সুনামগঞ্জ সচেতন নাগরিক কমিটির (সনাক) সহসভাপতি রুনা শাহিন আরা, সমাজকর্মী রমেন্দ্র কুমার দে, কবি ও লেখক সুখেন্দু সেন, সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি পঙ্কজ কান্তি দে, জেলা আইনজীবী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল হাছান তালুকদার, জেলা উদীচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

‘প্রথম আলো নির্ভীক কাগজ’

প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর স্লোগান করা হয়েছে ‘সত্যে তথ্যে ২৪’। এর সঙ্গে প্রথম আলোর ‘নির্ভীক ও সৌন্দর্য’-এর বৈশিষ্ট্য দুটিও স্লোগানে যোগ করা যেত। শুরু থেকেই পত্রিকাটি সাহসের সঙ্গে সত্য প্রকাশ করে আসছে। প্রথম আলো নির্ভীক খবরের কাগজ।

ময়মনসিংহে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। গতকাল বিকেলে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা বিমল পাল, কবি শামসুল ফয়েজ, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার, ময়মনসিংহ কমার্স কলেজের অধ্যক্ষ এখলাস উদ্দিন খান, কমার্স কলেজের চেয়ারম্যান আবু মো. সায়েম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শফিকুল ইসলাম, কৃষি বিশ্ববিদ্যালয় হাইস্কুলের প্রধান শিক্ষক ছৈয়দ রায়হান উদ্দিন, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক আল মাকসুদ, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমেদ, স্বেচ্ছাসেবক আলী ইউসুফ, ময়মনসিংহ বাউল সমিতির সম্পাদক ও বিরল বাদ্যযন্ত্রের সংগ্রাহক রেজাউল করিম আসলাম, বাউল ফেরদৌস ও গায়িকা জয়িতা অর্পা।
ময়মনসিংহ বন্ধুসভার বন্ধু নাহিদ মণ্ডল ও আবুল বাশারের সঞ্চালনায় অনুষ্ঠানে সার্বিক সহযোগিতা করেন বন্ধুরা।

‘সমাজকে আলোকিত করে প্রথম আলো’

শেরপুরে পাতাবাহার খেলাঘর আসর মিলনায়তনে ছিল প্রতিষ্ঠাবার্ষিকীর নানা আয়োজন। প্রথম আলোর শেরপুর প্রতিনিধি দেবাশীষ সাহা রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ মো. আবদুর রশীদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. হান্নান মিয়া, শেরপুর ডায়াবেটিক সমিতির সভাপতি রাজিয়া সামাদ, জেলা মহিলা পরিষদের সভাপতি জয়শ্রী দাস লক্ষ্মী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আ স ম নুরুল ইসলাম, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান সাবিহা জামান, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ জেলা শাখার সভাপতি সঞ্চিতা হোড় দীপু, শেরপুর সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক আবদুল আলীম তালুকদার, দুর্নীতি দমন কমিশনের সরকারি কৌঁসুলি মোখলেছুর রহমান, নাগরিক সংগঠন জনউদ্যোগের আহ্বায়ক আবুল কালাম আজাদ ও সদস্যসচিব হাকিম বাবুল।

বক্তারা বলেন, সূর্য যেমন প্রতিদিন সকালে উদয় হয়ে অন্ধকারকে দূর করে পৃথিবীকে আলোকিত করে, তেমনি প্রতিদিন ভোরে প্রকাশিত প্রথম আলো সত্য তথ্য প্রকাশের মাধ্যমে সমাজকে আলোকিত করে।

‘প্রথম আলো পড়ি আলোকিত হই’

নীলফামারীর সৈয়দপুরে অনুষ্ঠানের আয়োজন করা হয় শহরের স্মৃতি অম্লান চত্বরে। এতে বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল রায়হান, কামারপুকুর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম, রহমতুল্লাহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজা বেগম, প্রথম আলোর সৈয়দপুর প্রতিনিধি এম আর আলম, বন্ধুসভার সাধারণ সম্পাদক আহসান হাবিব, সাংস্কৃতিক সম্পাদক তাপস রায় প্রমুখ। এতে সভাপতিত্ব করেন সৈয়দপুর বন্ধুসভার সাবেক সভাপতি আসাদ জামান। সঞ্চালনায় ছিলেন বন্ধুসভার প্রশিক্ষণবিষয়ক সম্পাদক মাসুম বিল্লাহ।

অনুষ্ঠানে শিক্ষক সাইফুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠার প্রথম দিন থেকেই প্রথম আলোর সঙ্গে আছি। প্রথম আলো থেকেই আমার শিক্ষার্থীরা নীতিনৈতিকতা শিখছে। এক দিনের জন্যও প্রথম আলো ছাড়া থাকিনি আমি।’ আরেক শিক্ষক হাফিজা বেগম বলেন, ‘প্রথম আলো পড়ি, আলোকিত হই। আলোকিত মানুষ গড়ি।’

‘নিপীড়িত মানুষের পক্ষে প্রথম আলো’

চাঁপাইনবাবগঞ্জে সরকারি কলেজের শহীদ মিনার চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের আয়োজন করা হয়। চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সভাপতি আলী উজ্জামান নূরের সভাপতিত্বে সেখানে বক্তব্য দেন নবাবগঞ্জ সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ফরহাদ আহমেদ, বাবুডাইং আলোর পাঠশালার প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক কানাই চন্দ্র দাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অবসরপ্রাপ্ত কলেজশিক্ষক আজিজুর রহমান, আদিবাসী ছাত্র পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলিপ পাহান প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য দেন প্রথম আলোর চাঁপাইনবাবগঞ্জের নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন।

বক্তারা বলেন, নিপীড়িত মানুষের পক্ষে থাকাই হচ্ছে সাংবাদিকতার নীতিমালার প্রধান দিক। প্রথম আলোর ক্ষেত্রেই এটি বেশি দেখা যায়। প্রথম আলো ক্ষুদ্র জাতিসত্তার নিপীড়িত মানুষের পক্ষে দৃঢ়ভাবে থাকে।

সম্প্রতি ঢাকায় অনূর্ধ্ব-১৫ আন্তজেলা কারাতে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় চাঁপাইনবাবগঞ্জ জেলা দল। অনুষ্ঠানে এই দলের সদস্যদের সংবর্ধনা জানানো হয়।

‘সত্য উন্মোচন করে যাচ্ছে প্রথম আলো’

কোনো কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজেদের প্রচারের জন্য গণমাধ্যমকে ব্যবহার করে। কিন্তু প্রচারমাধ্যম কখনো গণমাধ্যম হতে পারে না। সেসব গণমাধ্যম জনদাবি পূরণ করতে পারে না। তবে এ ক্ষেত্রে প্রথম আলো ব্যতিক্রম। ২৪ বছর ধরে জনদাবি পূরণের কাজটি করে যাচ্ছে পত্রিকাটি। সাহস নিয়ে সত্য উন্মোচন করে যাচ্ছে প্রথম আলো।
প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বিকেলে মানিকগঞ্জে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। সরকারি উচ্চবিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এ অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষাবিদ ঊর্মিলা রায়, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জেলা শাখার সভাপতি দীপক কুমার ঘোষ, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের জেলা কমিটির সভাপতি আবুল ইসলাম সিকদার, শিক্ষক ও লেখক সাইফুদ্দিন আহমেদ, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম সারোয়ার, সমাজকর্মী ইকবাল হোসেন, উদীচী জেলা সংসদের সভাপতি মোস্তাফিজুর রহমান, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) জেলা কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, প্রগতি লেখক সংঘের জেলা কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

প্রথম আলো মানিকগঞ্জ বন্ধুসভার সভাপতি আবু সালেহ সালেকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর মানিকগঞ্জ প্রতিনিধি আব্দুল মোমিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বন্ধুসভার সাধারণ সম্পাদক আবদুস সালাম।


[প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়েছেন নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা, সুনামগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ; প্রতিনিধি, ময়মনসিংহ, শেরপুর, মানিকগঞ্জসৈয়দপুর, নীলফামারী]