সেখানে সাঁওতালরা নিজস্ব ঐতিহ্যবাহী নাচ-গান পরিবেশন করেন। গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী-বাঙালি সংহতি পরিষদ, সামাজিক সংগ্রাম পরিষদ ও স্বেচ্ছাসেবী সংগঠন জনউদ্যোগ এসব কর্মসূচির আয়োজন করে।

পরে নাট্য ও সাংস্কৃতিক সংস্থা কার্যালয়ের সামনে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে।

বক্তব্য দেন আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, জন–উদ্যোগের সদস্যসচিব প্রবীর চক্রবর্তী, সাঁওতাল নেত্রী প্রিসিলা মুর্মু, সামাজিক সংগ্রাম পরিষদের আহ্বায়ক জাহাঙ্গীর কবির, সাঁওতাল নেতা সুফল হেমব্রম, কমল মুর্মু, সাঁওতাল নেত্রী তৃষ্ণা মুর্মু প্রমুখ।

বক্তারা বলেন, সাঁওতাল নেত্রী দ্রৌপদী মুর্মু প্রতিবেশী বন্ধুরাষ্ট্র ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। এতে গাইবান্ধা জেলায় বসবাসরত সাঁওতালরা গর্বিত ও আনন্দিত। এর মধ্য দিয়ে সাঁওতালসহ পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠী তাদের অধিকার ও মর্যাদা রক্ষায় আরও উৎসাহিত ও সক্রিয় হবে। এসডিজি বাস্তবায়নে ভ্রাতৃপ্রতিম দুটি দেশের একসঙ্গে কাজের সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠান শেষে মিষ্টি বিতরণ করা হয়।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন