খোঁজ নিয়ে জানা গেছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সারা দেশের ৫৯টি মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রপ্তানি করার অনুমোদন দিয়েছে সরকার। এরই অংশ হিসেবে ফিশ বাজারের তত্ত্বাবধানে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ ভারতের আগরতলায় যাবে। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ১০ ডলার।

কাস্টমস সূত্রে জানা গেছে, দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পর ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় চলতি বছর পূজা উপলক্ষে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার।

default-image

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ ব্যবসায়ী মনির হোসেন প্রথম আলোকে বলেন, দেশে ইলিশ সংকটের কারণে দীর্ঘ সাত বছর বিদেশে ইলিশ রপ্তানি বন্ধ আছে। তবে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে সরকার। এতে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও বাড়বে বলে তিনি মনে করেন।

রপ্তানিকারক প্রতিষ্ঠান সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. শাহনেওয়াজ মিয়া বলেন, ‘পূজা উপলক্ষে এই স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়েছে। ৫০ টন চালানের মধ্যে আমরা আজ আড়াই টন ইলিশ ভারতের আগরতলায় পাঠাচ্ছি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালানের সব ইলিশ ভারতে পাঠানো হবে।’

আখাউড়া কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো. মিজানুর রহমান চৌধুরী প্রথম আলোকে বলেন, প্রতিবছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানি করা হয়। এ বছরেও আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রপ্তানি করা হবে। ইলিশ রপ্তানির মধ্য দিয়ে সরকারের রাজস্ব আয় হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন