ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামীকাল সোমবার (১ আগস্ট) বি ইউনিটভুক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের পরীক্ষা হবে। মঙ্গলবার হবে এ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা। এর পরদিন বুধবার প্রথম পালায় এ ইউনিটের বাকি শিক্ষার্থীরা এবং অন্য পাঁচ পালায় ডি ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদে ভর্তি-ইচ্ছুকেরা পরীক্ষা দেবেন। সর্বশেষ পরীক্ষা হবে বৃহস্পতিবার। সেদিন প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পালায় ডি ইউনিটের বাকি ভর্তি-ইচ্ছুক এবং শেষ দুই পালায় ই ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের ভর্তি পরীক্ষা শেষ হবে।

default-image

১০ মিনিট বিলম্বে চতুর্থ পালার পরীক্ষা

চতুর্থ পালার ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের দুটি কক্ষের নির্ধারিত সময়ের ১০ মিনিট পর পরীক্ষা শুরু হয়। পরীক্ষাটি বেলা ১টা ৫০ মিনিটে শুরু হওয়ার কথা থাকলেও বেলা ২টায় শুরু হয়।

এ বিষয়ে কলা ও মানবিকী অনুষদের ডিন মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, মিলনায়তনের কেন্দ্রের জন্য প্রতিবছর তাঁরা পার্শ্ববর্তী রসায়ন বিভাগে প্রশ্নপত্র পাঠান। শিক্ষকেরা সেখান থেকে প্রশ্ন সংগ্রহ করে এরপর পরীক্ষা নেন। তবে এ বছর সমাজবিজ্ঞান অনুষদে প্রশ্নপত্র পাঠানোর সিদ্ধান্ত হয়। কিন্তু মিলনায়তনের সমন্বয়কারী তাপস কুমার দাস ‘নিরাপত্তার’ কথা বলে তৃতীয় পালার পর সমাজবিজ্ঞান অনুষদ থেকে প্রশ্নপত্র আনতে অস্বীকৃতি জানান। এ কারণে চতুর্থ পালার পরীক্ষাটি দেরিতে শুরু হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন তাপস কুমার দাস বলেন, হাজার হাজার পরীক্ষার্থীর মধ্য দিয়ে প্রশ্নপত্র নিয়ে যাওয়া এবং আসার মধ্যে যদি কেউ খাম ধরে টান দেয়, তবে সেটির দায়ভার প্রশ্নপত্র যিনি বহন করছেন, সম্পূর্ণ তাঁর হবে। এখানে দেরি হওয়াটা বিষয় নয়। পরীক্ষা ৫৫ মিনিট হওয়ার কথা, ৫৫ মিনিটই হয়েছে

বেলায়েত শেখ পরীক্ষা দিয়েছেন, তিনি আশাবাদী

৫৫ বছর বয়সে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে আলোচনায় আসা বেলায়েত শেখ আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়েছেন। আজ সকাল নয়টায় শুরু হওয়া প্রথম পালার ভর্তি পরীক্ষায় তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান ভবনে পরীক্ষা দেন।

পরীক্ষা শেষে বেলায়েত শেখ সাংবাদিকদের বলেন, ‘পরীক্ষা ভালো হয়েছে, ৮০টি এমসিকিউর মধ্যে ৫৩টি প্রশ্নের উত্তর দিয়েছি। আমি আশাবাদী। কিন্তু সি ইউনিটে কারিগরি শিক্ষা বোর্ড থেকে ভর্তি-ইচ্ছুকদের জন্য মাত্র চারটি আসন আছে। এটি নিয়ে আমি চিন্তিত। সি ইউনিটের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে পড়ার ইচ্ছা আমার।’

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন