ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় ও প্রথম আলোর ব্যবস্থাপনায় গণিত উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। গাজীপুরে সকাল থেকে দুপুর পর্যন্ত এ আয়োজনে সহযোগিতা করছে প্রথম আলো গাজীপুর বন্ধুসভা।
এর আগে গণিত উৎসবে অংশ নিতে শীত উপেক্ষা করে বিদ্যালয় প্রাঙ্গণে উপস্থিত হয় গাজীপুর ও আশপাশের এলাকার বিভিন্ন বিদ্যালয়ের তিন শতাধিক পরীক্ষার্থী। শিক্ষার্থীদের সঙ্গে আসেন তাদের অভিভাবকেরাও। অনুষ্ঠানের সঞ্চালনা করেন গাজীপুর প্রথম আলো বন্ধুসভার যুগ্ম সাধারণ সম্পাদক হৃদয় হোসেন।

অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জীবন চন্দ্র দাস বলেন, ‘গণিত অলিম্পিয়াডের মতো একটি বড় আয়োজনের জন্য আমাদের স্কুলটি বেছে নেওয়ায় আমি আনন্দিত ও গণিত অলিম্পিয়াডের কাছে কৃতজ্ঞ।’

ডাচ্-বাংলা ব্যাংক গাজীপুর শাখার ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বলেন, ‘ডাচ্-বাংলা ব্যাংক ও প্রথম আলো গণিতের জন্য একসঙ্গে কাজ করছে। আন্তর্জাতিকভাবে খুদে শিক্ষার্থীরা পরিচিতি লাভ করছে। এটা আমাদের কাছে অনেক বড় পাওয়া।’

উদ্বোধনের পর সকাল সাড়ে ৯টা থেকে বিদ্যালয়ের আটটি কক্ষে গণিতের পরীক্ষা শুরু হয়। ১ ঘণ্টা ১৫ মিনিটের এই পরীক্ষার পর হয় প্রশ্নোত্তর পর্ব। পাশাপাশি চলে খাতা মূল্যায়নের কাজ। খাতা মূল্যায়ন শেষে পুরস্কার বিতরণ করা হবে। লিখিত পরীক্ষায় বিজয়ী শিক্ষার্থীদের ঢাকায় জাতীয় গণিত উৎসবে যোগ দেওয়ার সনদ ও টি-শার্ট দেওয়া হবে।