ক্রেতাদের উদ্দেশে টিপু মুনশি বলেন, বাজারে পণ্য সরবরাহ ঠিক থাকবে যদি ভোক্তারা রমজান শুরুর আগেই বাজারে হুমড়ি না খান। তখন চাপও পড়বে না। অবৈধ মজুতকারীদের বিরুদ্ধে সর্বাত্মক ব্যবস্থা নেওয়া হবে। বাজার স্থিতিশীল রাখতে রমজান মাসের আগেই বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজানে দুবার অসচ্ছল পরিবারের সদস্যদের টিসিবির পণ্য দেওয়া হবে; যাতে মানুষের কোনো সমস্যা না হয়। একবার রমজান শুরুর আগে এবং আরেকবার রমজানের মাঝামাঝি সময়ে টিসিবির পণ্য পাবেন কার্ডধারী উপকারভোগীরা। কার্ড কিংবা পণ্য বিতরণে কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেন তিনি।

গ্যাস–বিদ্যুতের দাম বাড়ানোর প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার অনেক লোকসান দিয়ে শিল্পকারখানায় গ্যাস দিয়েছে। দীর্ঘদিন ভর্তুকি দিয়ে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ভর্তুকির টাকা তো জনগণের ট্যাক্সের টাকা। তাই এবার সেই ভর্তুকি তুলে নেওয়ায় গ্যাসের দাম বেড়েছে। তারপরও সব বিষয় মাথায় রেখে আলোচনা চলছে। দাম কমানোর কোনো উপায় রয়েছে কি না সেটাও দেখা হচ্ছে, সমাধান আসবে। মন্ত্রীর দাবি, বিশ্বের বর্তমান অবস্থা অনুযায়ী বাংলাদেশ ভালো আছে। গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ায় দ্রব্যমূল্য স্বাভাবিকভাবেই কিছুটা বাড়বে।

এর আগে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে মাসব্যাপী বাণিজ্য মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী।

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন রংপুর মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মাজেদ আলী, মহানগর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আবুল কাশেম, জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম, রংপুর চেম্বারের পরিচালক জাভেদ হাসান প্রমুখ।

মাসব্যাপী এ শিল্প ও বাণিজ্য মেলায় রংপুর ও ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা ব্যবসায়ীদের শতাধিক স্টল রয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।