সকাল নয়টায় শিল্পকলা একাডেমি থেকে বের হওয়া শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের শুরু। পরে মিলনায়তনে শুরু হয় আলোচনা, তথ্যচিত্র প্রদর্শনী, বারোয়ারি বিতর্ক ও সাংস্কৃতিক অনুষ্ঠান। পাশাপাশি শিল্পকলার প্রাঙ্গণে চলে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় প্রচারাভিযানের সফলতা কামনা করেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান।

বন্ধুসভার জাতীয় পর্ষদের সাধারণ সম্পাদক জাফর সাদিকের সঞ্চালনায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন সনাক চট্টগ্রামের সহসভাপতি রওশন আরা চৌধুরী, প্রান্তিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম সরওয়ার, শিক্ষাবিদ আনোয়ারা আলম, ইউএনডিপি বাংলাদেশের সিনিয়র গভর্ন্যান্স স্পেশালিস্ট শীলা তাসনীম হক, প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক সাজ্জাদ শরিফ ও বন্ধুসভা চট্টগ্রামের সভাপতি শিহাব জিশান।

অনুষ্ঠানে এসডিজি–বিষয়ক নানা তথ্য উপস্থাপন করেন ইউএনডিপির এসসিফোর এসডিজি প্রজেক্ট অ্যাসোসিয়েট ফারহানা রাজ্জাক। অংশগ্রহণকারীদের সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেন ইউএনডিপি বাংলাদেশের হেড অব কমিউনিকেশনস মো. আব্দুল কাইয়ুম।

‘নেতৃত্বের চর্চা করতে হবে’

শীলা তাসনীম হক বলেন, যুব, নারীসহ সবার অংশগ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন সম্ভব। কাউকে বাদ দিয়ে এগোনো যাবে না। আর এগিয়ে যেতে হলে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা অর্জন করা ছাড়া উপায় নেই।

সাজ্জাদ শরিফ নারী ও যুবাদের উদ্দেশে বলেন, ‘আপনারা এখন যা করবেন, সেটার ফল ভোগ করবে পরবর্তী প্রজন্ম। ছোট ছোট উদ্যোগ গ্রহণ করতে হবে। কারণ, ছোট উদ্যোগ বড় পরিবর্তন আনতে পারে।’

পুরস্কার যাদের হাতে

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা রংতুলিতে নিজের কল্পনা রাঙিয়েছে। পরে তাদের মধ্যে তিনজনকে পুরস্কার দেওয়া হয়। প্রথম হয়েছে বাংলাদেশ মহিলা সমিতি বালিকা বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির নাজরাবীন বিনতে মোর্শেদ। দ্বিতীয় হয়েছে সিডিএ পাবলিক স্কুলের চতুর্থ শ্রেণির নুসাইবা হাসান ও তৃতীয় পুরস্কার জিতে নেয় পূর্ব নাসিরাবাদ এ জলিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির মৌ বিশ্বাস। বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মূর্ছনা চক্রবর্তী, দ্বিতীয় চট্টগ্রাম কলেজের নাজিফা তাজনূর ও তৃতীয় চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের দশম শ্রেণির ছাত্র তানভিরুল আলম।