করতোয়া নদীতে মাছ ধরার সময় জেলের জালে উঠে এল অজগর

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় করতোয়া নদীতে মাছ ধরার সময় জেলের জালে উঠে আসা অজগর
ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়ার করতোয়া নদীতে জাল দিয়ে মাছ ধরছিলেন ফজিবর রহমান নামের এক জেলে। এ সময় হঠাৎ তাঁর জালে উঠে আসে একটি সাপ। সাপটি দেখে অজগর মনে হলে তিনি বিষয়টি আশপাশের লোকজনকে জানান। পরে স্থানীয় লোকজন তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানালে সাপটি উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করে উপজেলা প্রশাসন।

আজ বুধবার সকালে উপজেলার ভজনপুর ইউনিয়নের মুর্খাজোত এলাকাসংলগ্ন করতোয়া নদীতে এ ঘটনা ঘটে। জেলে ফজিবর রহমান মুর্খাজোত এলাকার বাসিন্দা।

এদিকে, অজগর সাপ ধরা পড়েছে এমন খবর ছড়িয়ে পড়লে মুহূর্তেই সাপটি দেখতে সেখানে ভিড় করেন স্থানীয় বিভিন্ন বয়সী লোকজন। পরে সাপটিকে ইউএনও কার্যালয় চত্বরে নিয়ে গেলে সেখানে সাপটিকে দেখতে ভিড় করে উৎসুক মানুষ।

দিনাজপুরের সিংড়া জাতীয় উদ্যানে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে অজগরটিকে অবমুক্ত করার প্রক্রিয়া চলছে।

তেঁতুলিয়ার ইউএনও ফজলে রাব্বি বলেন, ‘সকালে করতোয়া নদীতে মাছ ধরার সময় এক জেলের জালে অজগর সাপ উঠে আসার খবর পেয়ে আমরা সাপটিকে উদ্ধার করি। অজগরটির দৈর্ঘ্য প্রায় সাড়ে ৪ ফুট এবং ওজন আনুমানিক ৫ কেজি। সংকটাপন্ন প্রাণী হওয়ায় বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২-এর ৯ ধারা অনুযায়ী অজগরটিকে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশ অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

পঞ্চগড়ের সহকারী বন সংরক্ষক নুরুন্নাহার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘উদ্ধারের পর তেঁতুলিয়া উপজেলা প্রশাসন অজগরটিকে আমাদের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেছে। বন বিভাগের ঠাকুরগাঁও রেঞ্জ কর্মকর্তার মাধ্যমে দিনাজপুরের সিংড়া জাতীয় উদ্যানে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে অজগরটিকে অবমুক্ত করার প্রক্রিয়া চলছে।’