default-image

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপজেলার উলানিয়া বন্দর বাজারে ব্যবসার জন্য চান্দিনা ভিটা হিসেবে এক বছর মেয়াদে কিছু সরকারি জমি বন্দোবস্ত নেন সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা। চান্দিনা ভিটায় পাকা স্থাপনা নির্মাণের বিধান না থাকলেও তিনি সেখানে অবৈধভাবে দ্বিতল ভবন নির্মাণ করেন।

ওই অবৈধ স্থাপনা সরিয়ে ফেলতে ২০১৩, ২০১৮ ও সর্বশেষ চলতি বছর নোটিশ দেয় জেলা প্রশাসন। কিন্তু একাধিকবার নোটিশ দিয়েও সরকারি জমি থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নেননি তিনি। এ জন্য আজ সেখানে উচ্ছেদ অভিযান চালায় প্রশাসন।

গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার প্রথম আলোকে বলেন, উলানিয়া বন্দর বাজারে সাবেক সংসদ সদস্যসহ অনেকেই অবৈধভাবে সরকারি জমিতে পাকা স্থাপনা নির্মাণ করেছেন। বাজারের ৫ শতাংশ সরকারি জমি সাবেক সংসদ সদস্যের দখলে। শুধু তিনিই নন, ওই বাজারে অন্তত ১৫ জন অবৈধ দখলদার আছেন। তাঁদের অবৈধ দখলে অন্তত ৩০ শতাংশ জমি। সরকারি জমি উদ্ধারে আজ থেকে সেখানে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।

এ বিষয়ে সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা প্রথম আলোকে বলেন, ওই ৫ শতাংশ জমি তাঁর পৈতৃক সম্পত্তি। ১৯৬০ সাল থেকে সেখানে তাঁর পরিবার বসবাস করে আসছে। এ বিষয়ে উচ্চ আদালতে তিনি একটি রিট দাখিল করেছেন। এরপরও প্রশাসন কেন তাঁর বসতবাড়ি উচ্ছেদ করছে, তা তিনি জানেন না। বিষয়টি নিয়ে তিনি আদালতে যাবেন।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন