সকালে সাভারের রেডিও কলোনি বাসস্ট্যান্ডে বাসের জন্য অপেক্ষা করেন স্কুলশিক্ষক অন্তরা জাহান ও মৌসুমি আক্তার। দুজনেই যাবেন ধামরাইয়ে। সকাল সাড়ে আটটা থেকে প্রায় ৪০ মিনিট ধরে বাসের জন্য অপেক্ষা করেন তারা।

অন্তরা জাহান বলেন, ‘বিদ্যালয়ে যেতে বাসের জন্য ৪০ মিনিট ধরে অপেক্ষা করছি। ওই সড়কে চলাচলকারী কোনো বাস পাচ্ছি না। দু–একটি বাস পেলেও তাঁরা নিতে চাচ্ছেন না।’

ডি লিংকের ব্যানারে ধামরাই থেকে গুলিস্তান পর্যন্ত চলাচলকারী বাসের সংখ্যা শতাধিক। এর মধ্যে প্রতিদিন নিয়মিত চলাচল করে ৭০-৮০টি বাস। সবগুলো বাসই ডিজেলে চলে। আজ মহাসড়কে এই পরিবহনের কোনো বাস দেখা যায়নি।

ডি লিংক পরিবহনের চেয়ারম্যান ও নয়ারহাট বাস ট্রাক মালিক সমিতির কোষাধ্যক্ষ আবদুল হাকিম বলেন, সংগঠনের পক্ষ থেকে বাস বন্ধ রাখার কোনো নির্দেশনা দেওয়া হয়নি। তেলের দাম বৃদ্ধি পাওয়ায় ভাড়া কত বাড়াবেন সেটি বুঝতে না পারায় ব্যক্তিগতভাবে কেউ কেউ বাস চালানো বন্ধ রেখেছেন। আশা করছি দ্রুতই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

বিভিন্ন বাসের চালকের সহযোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলকারী বাসে স্থান ভেদে ভাড়া ৫-১০ টাকা বেশি নেওয়া হচ্ছে। তবে তাঁদের দাবি তেলের দাম বেড়ে যাওয়ায় বাড়তি ভাড়া নিতে হচ্ছে।

শুভযাত্রা পরিবহনের চালকের সহযোগী আলী আহমেদ বলেন, রেডিও কলোনি থেকে মানিকগঞ্জের ভাড়া এখন ৫০ টাকা নেওয়া হচ্ছে। আগে ভাড়া ছিল ৪০ টাকা।
রাজধানী পরিবহনের চালকের সহযোগী আবদুর রাজ্জাক বলেন, সাভার থেকে নবীনগর পর্যন্ত আগে ১৫ টাকা ভাড়া হলেও এখন ২০ টাকা নিতে হচ্ছে।
এদিকে বিভিন্ন বাসের যাত্রীরা অভিযোগ করছেন, ডিজেলের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়েছে সরকার। বাসমালিকেরা ইচ্ছেমতো বেশি ভাড়া নিচ্ছেন।

বাসযাত্রী হামিদুর রহমান বলেন, তেলের দাম বাড়ানোর সঙ্গে সঙ্গে বাস ভাড়াও নতুন করে নির্ধারণ করে দেওয়া উচিত ছিল। এখন তো যে যার মতো ভাড়া বাড়াচ্ছেন।

বাড়তি দামে তেল বিক্রি

সাভার ও ধামরাইয়ের ফিলিং স্টেশনগুলোতে নতুন দামে তেল বিক্রি শুরু হয়েছে। সাভারে সাহারা ফিলিং স্টেশন, চৌধুরী ফিলিং স্টেশন, সাভারের নবীনগরে সেনা ফিলিং স্টেশনে নতুন দামে তেল বিক্রি করতে দেখা যায়।

সাহারা ফিলিং স্টেশনের ক্যাশিয়ার বিজয় হোসেন বলেন, গতকাল দিবাগত রাতে ক্রেতার চাপ বেশি ছিল। আজ তুলনামূলক অনেক কম। সকালের দিকে মূল্যতালিকা টাঙানোর জন্য অল্প কিছু সময় তেল বিক্রি বন্ধ ছিল। এখন তেল বিক্রি করা হচ্ছে।

মূল্যবৃদ্ধির প্রতিবাদ
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ সকালে আবদুল্লাহপুর থেকে বাইপাইল সড়কের শিমুলতলা বাসস্ট্যান্ড এলাকা থেকে বিক্ষোভ ও সড়ক অবরোধের চেষ্টার অভিযোগে তিন পরিবহন শ্রমিককে আটক করে আশুলিয়া থানা-পুলিশ।
আটক ব্যক্তিরা হলেন, বিপ্লব (৩০), রাসেল (৩০) ও আলী রেজা (২৫)। তাঁরা বিভিন্ন পরিবহনের চালক ও ও তাঁর সহযোগী।

আশুলিয়া থানার উপপরিদর্শক (এসআই) রাজু মণ্ডল বলেন, আজ সকালে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির বিষয়টি নিয়ে শিমুলতলা বাসস্ট্যান্ড এলাকায় সড়কে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালান ২০-২৫ জন। বিষয়টি জানতে পেরে ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়। অন্যরা সটকে পড়েন। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন