পিরোজপুর শহরের বাসিন্দা কামাল হোসেন বলেন, ‘আমি প্রায়ই সন্ধ্যার পর মাছ কিনতে বেকুটিয়া ফেরিঘাটে আসি। এখানে তাজা ইলিশ পাওয়া যায়। আজ (রোববার রাতে) দুটি ইলিশ কিনেছি।’

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সাতক্ষীরা কার্যালয়ে কর্মরত ইসমাইল হোসেন বাসে ঝালকাঠিতে নিজের বাড়িতে যাচ্ছিলেন। বাস ফেরির জন্য অপেক্ষা করায় তিনি ইলিশ কিনতে মাছবাজারে ঢুকে পড়েন। ইসমাইল প্রথম আলোকে বলেন, তাজা বড় ইলিশ দেখে কিনতে ইচ্ছা হচ্ছিল। কিন্তু ইলিশের দাম বেশি হওয়ায় আর কেনা হয়নি।

কয়েকজন জেলের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমানে ইলিশের ভরা মৌসুম। কচাসহ স্থানীয় নদ-নদীতে জেলেদের জালে বড় বড় ইলিশ ধরা পড়ছে। সাধারণত আষাঢ় ও শ্রাবণে নদীতে প্রচুর ইলিশ পাওয়া যায়। কখনো সাত থেকে আটটি বড় ইলিশ পাওয়া যায়। তবে ভাগ্য খারাপ হলে দু-একটি ইলিশ নিয়ে জেলেদের বাড়িতে ফিরতে হয়।

কচা নদীর জেলে জামাল হোসেন বলেন, কাচা, কালীগঙ্গা, বলেশ্বর ও সন্ধ্যা নদ-নদীতে পাঁচ শতাধিক জেলে আছেন। জোয়ারের সময় জেলেরা ইলিশ শিকারের জন্য নদীতে জাল ফেলেন। ভাটার আগেই জাল তোলা হয়। সন্ধ্যা বা রাতে ভাটায় জাল তুলে জেলেরা বেকুটিয়া বাজারের মাছের আড়তে চলে যান। সেখানে আড়তদারেরা জেলেদের কাছ থেকে মাছ কিনে কেনাবেচা করেন। আবার জেলেরা নিজেরাও মাছ বিক্রির জন্য হাটে মাছ নিয়ে বসেন।

default-image

বেকুটিয়া ফেরিঘাটের মাছ ব্যবসায়ী কামাল শেখ বলেন, তিনি জেলেদের কাছ থেকে ইলিশ কিনে বিক্রি করেন। সম্প্রতি নদীতে দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশ ধরা পড়ছে। দেড় কেজির ওজনের একটি ইলিশ ১ হাজার ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এক থেকে দেড় কেজির কম ওজনের ইলিশ ১ হাজার ৪০০ টাকা থেকে দেড় হাজার টাকায় বিক্রি হয়। এক কেজির কম ওজনের ইলিশ (৮০০-৯০০ গ্রাম) ১ হাজার ২০০ টাকায় বিক্রি হয়। এর চেয়ে ছোট ইলিশ আকারভেদে ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

মাছ ব্যবসায়ী বেল্লাল শেখ প্রথম আলোকে বলেন, বাজারের ক্রেতা মূলত দূরদূরান্ত থেকে আসা বাসের যাত্রী ও পিরোজপুর শহরের চাকরিজীবী ও ব্যবসায়ীরা। নদীর তাজা ইলিশসহ আইড়, তপসী ও চিংড়ি মাছ কেনার জন্য অনেকে রাতে বাজারে আসেন। তাজা মাছ পাওয়ায় একটু বেশি দাম দিয়ে হলেও ক্রেতারা কিনতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

সদর উপজেলার শারিকতলা ডুমুরিতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আজমির হোসেন বলেন, বেকুটিয়া ফেরিঘাটের কুমিরমারা বাজারটি তাঁর ইউনিয়নের একটি বাজার। বাজারটি বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বেকুটিয়া ফেরিঘাট-সংলগ্ন হওয়ায় লোকসমাগম বেশি। ওই মাছবাজারের তাজা ইলিশের কদর আছে। প্রতিদিন সন্ধ্যার পর থেকে মধ্যরাত পর্যন্ত বাজারটি জমজমাট থাকে।

পিরোজপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আবদুল বারী বলেন, আষাঢ়-শ্রাবণ মাস ইলিশের ভরা মৌসুম। এ সময় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ে। এ বছর নদ-নদীতে বড় আকারের প্রচুর ইলিশ ধরা পড়ছে।

জেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন