জোটটি প্রতিষ্ঠার পর থেকেই তারা মৌমাছি ও মধুবিষয়ক সচেতনতা, সমাজে প্রচলিত মধুবিষয়ক ভুল ধারণা দূরীকরণ এবং গবেষক, চাষি, উৎপাদক, ব্যবসায়ী ও ভোক্তার সেতুবন্ধন ও সুসম্পর্ক গড়ে তোলার জন্য বিভিন্ন ধরনের প্রদর্শনী, সভা, সেমিনার, মধুমেলা, সুন্দরবনে হানি ট্যুরিজম ইত্যাদি কার্যক্রমের আয়োজন করছে। বর্তমানে এর প্রায় ১৩ হাজার সদস্য রয়েছেন।

করোনাকালের বিপর্যয়ের সময় ওয়েবেনিয়ার, প্রশাসনের মাঠপর্যায়ের কর্মী, দাফন-কাফনে নিয়োজিত স্বেচ্ছাসেবক, পুলিশ, হাসপাতালের চিকিৎসক ও রোগীদের বিনা মূল্যে মধু বিতরণ কর্যক্রমের মাধ্যমে জাতীয় বিপর্যয়ে সেবামূলক ভূমিকা পালন করেছে।

মৌমাছি ও মধু জোটের সামাজিক যোগাযোগমাধ্যমভিত্তিক জোরালো কার্যক্রমে একদল চৌকস উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে দেশীয় মধুর সঠিক বিপণন এবং বেকারত্ব দূরীকরণ ও অর্থনীতিতে সুপ্রভাব বিস্তারে ভূমিকা রাখছে।

সরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বন বিভাগ, পর্যটন করপোরেশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিসিক, বিএসটিআই, এলিট ফোর্স জঅই, বিসিএসআইআর, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ইত্যাদির সঙ্গে মৌমাছি ও মধু সম্পৃক্ততা তৈরি করার জন্য অনুঘটকের ভূমিকা পালন করছে। এরই ধারাবাহিকতায় আগামী ১২ নভেম্বর খুলনা নগরের সোনাডাঙ্গার খুলনা কনভেনশন সেন্টারে ৩য় জাতীয় সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মধু সম্মেলনে বিএসটিআই লাইসেন্স, হালাল সার্টিফিকেট, বি লাইসেন্সের গুরুত্ব এবং পদ্ধতি সম্পর্কে আলোচনা করার উদ্যোগ নেওয়া হয়েছে, যা মধু ব্যবসায়ীদের অনুপ্রাণিত করবে এবং রাজস্ব বৃদ্ধিতে ভূমিকা রাখবে। মানসম্পন্ন মধু সংগ্রহের মাধ্যমে খাদ্যনিরাপত্তা নিশ্চিত বিষয়ে দিকনির্দেশনা আলোচ্য বিষয়বস্তু হিসেবে থাকবে। সুন্দরবন থেকে বন বিভাগের মাধ্যমে মধু সংগ্রহ ও বিপণনবিষয়ক কর্মপদ্ধতির আলোচনা হবে। সুন্দরবন হানি ট্যুরিজমের মাধ্যমে মধু ও মৌমাছি পর্যটনশিল্পে সংযুক্তি, রাজস্ব বৃদ্ধি ও সুদূরপ্রসারী সম্ভবনার বিষয় আলোচনা হবে। হাতে কলমে সংক্ষিপ্ত মৌচাষ–পদ্ধতি শিক্ষা কার্যক্রম আলোচনা হবে।

সংবাদ সম্মেলনে খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, বাসসের প্রতিনিধি এস এম জাহিদ হোসেন, মৌমাছি ও মধু সম্মেলনের আহ্বায়ক মোহাম্মদ আকমুল হোসেন মাহমুদ, মৌমাছি ও গ্রুপের অ্যাডমিন আরিফুল ইসলাম, তানভীর আহমেদ, মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।