এ বিষয়ে নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক জামাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘যাঁরা গ্রেপ্তার হয়েছেন, তাঁরা ট্রাভেলস এজেন্সির লোক। এ ঘটনার সঙ্গে পাসপোর্ট অফিসের কেউ জড়িত নন। দালাল ও সংঘবদ্ধ প্রতারক চক্রের উৎপাতের বিষয়টি আমরা জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উত্থাপন করেছি। সেটার ভিত্তিতে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।’

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সুমন চক্রবর্তী (৪৩), একই এলাকার দীপক রায় (৩৮), সোনারগাঁয়ের সাদ্দাম হোসেন (২৫), কুমিল্লার দাউদকান্দির কামাল হোসেন (৩৪), মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ির মো. আলমগীর (৪৩), নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার কুতুবপুর শাহী মহল্লা এলাকার ইয়াসিন আরাফত (৩২), একই উপজেলার কুতুবপুর ইউনিয়নের মাহমুদপুর এলাকার ইমরান হোসেন (২০), দেলপাড়ার রবিউল সানি (২২), পশ্চিম শাহী মহল্লার রফিকুল ইসলাম (২৯), একই উপজেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়ি পশ্চিম পাড়া এলাকার হাসিবুল হাসান (২৫), জালকুড়ি মাইজপাড়া এলাকার গোলাম রাব্বি, সিদ্ধিরগঞ্জ মৌচাক এলাকার রাব্বি সালাম ওরফে লিমন (২৮), নারায়ণগঞ্জের বন্দর উপজেলার নবীগঞ্জের সিফাত হাসান (২৯), একই উপজেলার আলীনগর এলাকার আল-আমিন (৪০), লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ভূঁইয়া বাড়ি এলাকার মো. ইয়াসিন রানা (২৮) এবং শরীয়তপুরের পালং উপজেলার চর স্বর্ণঘোষ এলাকার আনোয়ার হোসেন (৩৫)।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার আমীর খসরু বলেন, প্রতারক চক্রটি দীর্ঘদিন ধরে ভুয়া সিল ও জাল স্ট্যাম্প দিয়ে পাসপোর্ট তৈরি করে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিল। এ ছাড়া একেকটি পাসপোর্ট বাবদ গ্রাহকদের কাছ থেকে সরকারি ফির চেয়ে অনেক বেশি টাকা আদায় করতেন চক্রের সদস্যরা। পাসপোর্ট অফিস দালালমুক্ত করতে জেলা পুলিশ তৎপরতা শুরু করেছে। এর ধারাবাহিকতায় শান্তিধারা পিটিএল কমপ্লেক্স, এনজি এন্টারপ্রাইজ ও সাহেবপাড়া এলাকায় ওয়ার্ল্ড ওয়াইড ট্রাভেলস ইন্টারন্যাশনালে অভিযান চালায় জেলা গোয়েন্দা পুলিশ।

পুলিশ সুপার আরও বলেন, এ সময় পাসপোর্ট জালিয়াতির সঙ্গে জড়িত সন্দেহে ১৬ জনকে আটক করা হয়। তাঁদের অফিসে তল্লাশি চালিয়ে জব্দ করা হয় ১১৪টি জাল পাসপোর্ট, ৬৪টি জাল স্ট্যাম্প, ৪৪টি জাল নোটারি পাবলিকের কপি, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামে বানানো ১৪টি ভুয়া সিল ও ২০ হাজার টাকা। এ ঘটনায় গ্রেপ্তার ১৬ জনকে বিরুদ্ধে প্রতারণা ও জালিয়াতির অভিযোগে ডিবি পুলিশ বাদী হয়ে ফতুল্লা মডেল থানায় মামলা করেছে।