রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সুউচ্চ কুলিং টাওয়ারে কাজ করছেন শ্রমিকেরা। ছবিটি সম্প্রতি তোলা। পাকশী, ঈশ্বরদী, পাবনা।
ছবি: হাসান মাহমুদ

পারমাণবিক জ্বালানির দ্বিতীয় চালান ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। রূপপুর পারমাণবিক কর্তৃপক্ষের দায়িত্বশীল একটি সূত্র প্রথম আলোকে বিষয়টি জানিয়েছে।

আজ বৃহস্পতিবার বেলা ১১টা ৪০ মিনিটের দিকে ওই চালানটি এসে পৌঁছায়।
গত ২৮ সেপ্টেম্বর আকাশপথে রাশিয়া থেকে ঢাকায় পৌঁছায় পারমাণবিক জ্বালানি। এরপর বিশেষ নিরাপত্তার মধ্য দিয়ে সড়কপথে এটি রূপপুরে নিয়ে যাওয়া হয়। এখনই জ্বালানি ব্যবহার করা হবে না, এটি মজুত করে রাখা হয়েছে রূপপুরে।

আরও পড়ুন

রূপপুরে পারমাণবিক জ্বালানি হস্তান্তর আজ

বিশ্বের স্বীকৃতি, আন্তর্জাতিক সব সনদ অর্জনের মধ্য দিয়ে রূপপুরে বিদ্যুৎকেন্দ্রের কাঠামো তৈরি প্রায় শেষের দিকে। এখন পারমাণবিক শক্তি ব্যবহারকারী দেশের তালিকায় ৩৩তম সদস্য হচ্ছে বাংলাদেশ।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হস্তান্তর অনুষ্ঠান আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এ উপলক্ষে রূপপুরে প্রকল্প এলাকায় এখন সাজ সাজ রব।
বার্তা সংস্থা বাসস জানিয়েছে, অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনলাইনে যোগ দেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সাজ সাজ রব, দেখুন ছবিতে

আজ এটি হস্তান্তরের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পারমাণবিক শক্তির অধিকারী হবে বাংলাদেশ। অনুষ্ঠানে পারমাণবিক জ্বালানির একটি নমুনা বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের হাতে হস্তান্তর করবেন রুশ পরমাণু শক্তি করপোরেশন রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ।