আগামীকাল মঙ্গলবার সকালে সারা দেশে কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন শুরু হবে। এক দিনে ৭৫ লাখ মানুষকে টিকা দিতে চায় স্বাস্থ্য বিভাগ। সারা দেশে মোট ১৬ হাজার ১৮১টি কেন্দ্রে এ টিকা দেওয়া হবে। ৫০ হাজারের বেশি টিকাদানকর্মী ও স্বেচ্ছাসেবক এ কাজে যুক্ত থাকবেন। তবে এখনো প্রথম ডোজ পাওয়ার পর যাঁরা দ্বিতীয় ডোজ পাননি, তাঁদের কাল দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিন কোটির মতো টিকা মজুত আছে। কিন্তু সবাইকে বুস্টার ডোজ দিতে এবং ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকার আওতায় আনতে আরও ১০ কোটির মতো টিকা দরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে তিন কোটি টিকা পাওয়ার আশ্বাস পাওয়া গেছে। আরও টিকা দরকার। সেই টিকা পাওয়া যাবে কোভ্যাক্স থেকে। তবে যেসব দেশে বিপুল পরিমাণ টিকা মজুত আছে, তাদের টিকা দিচ্ছে না কোভ্যাক্স। সুতরাং মানুষকে দ্রুত টিকা নিতে হবে। মজুত কমে আসার পর আবেদন করলে টিকা পাওয়া যাবে।

এক প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের নিবন্ধন করার মাধ্যমে টিকা দেওয়া হবে। তাদের নিবন্ধন প্রক্রিয়া নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে স্বাস্থ্য বিভাগ। আশা করা যায়, আগামী মাসে শিশুদের করোনার টিকাদান শুরু হবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন