জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব আয়োজন করতে যাচ্ছে ‘সপ্তম আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২৩’। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব সূচনালগ্ন থেকেই রাজশাহীসহ সারা দেশে বিজ্ঞান প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ক্লাবটি আয়োজন করতে যাচ্ছে সপ্তম আরইউএসসি ন্যাশনাল সায়েন্স ফিয়েস্টা ২০২৩।

আগামী ১৪ ও ১৫ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে হবে এবারের আয়োজন। আয়োজনে থাকছে সায়েন্স অলিম্পিয়াড, প্রজেক্ট শো, প্রোগ্রামিং কনটেস্ট, ৩ মিনিট থিসিস প্রেজেন্টেশন, ওয়াল ম্যাগাজিন, পোস্টার প্রেজেন্টেশন, সায়েন্টিফিক স্টোরি রাইটিং, সায়েন্টিফিক পেইন্টিং, সায়েন্টিফিক স্পিচ, কেস সলভিং, রুবিকস কিউব ও ফটোগ্রাফি প্রতিযোগিতা। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। এ ছাড়া সবার জন্য সিক্স–ডি এবং নাইন–ডি মুভি প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে।

ফিয়েস্টায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলবে ১০ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। এবারের ফিয়েস্টা অফলাইনে হলেও রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে অনলাইনে। ফিয়েস্টার রেজিস্ট্রেশন ও বিস্তারিত জানতে fiesta.rusc.org.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠানে থাকছে অ্যাসোসিয়েট পার্টনার প্রথম আলো, টেলিভিশন পার্টনার যমুনা টেলিভিশন, রেডিও পার্টনার রেডিও পদ্মা, ম্যাগাজিন পার্টনার বিজ্ঞানচিন্তা, কিশোর আলো, ফটোগ্রাফি পার্টনার লেন্স অ্যান্ড টেলস, ফুড পার্টনার বাংলা টিফিন, গেম পার্টনার আরএম কিউব কালেকশন, ইয়ুথ অ্যাঙ্গেজমেন্ট পার্টনার পাবলিকিয়ান।

ক্লাবটি ২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকে বিজ্ঞান প্রচারের লক্ষ্যে বিভিন্ন বিষয়ভিত্তিক অলিম্পিয়াড, বিজ্ঞান ক্যাম্প, বিজ্ঞানভিত্তিক বিভিন্ন দিবস পালন, কুইজ, সেমিনার, কনফারেন্স, স্কুল সায়েন্স শো, বৃক্ষরোপণ, সামাজিক সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করছে।