এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সী ব্যক্তিদের সংগঠন আবেদন করতে পারবে। নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক–সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সাড়া দেওয়া সংগঠন ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ জন্য আবেদন করতে পারবে। অন্তত ১৮ মাস ধরে এসব সেবামূলক কাজে যুক্ত সংগঠন বা সংস্থা এতে আবেদন করতে পারবে।

সিআরআইয়ের অঙ্গপ্রতিষ্ঠান ইয়াং বাংলার জানিয়েছে, পুরস্কার পেতে আবেদনকারী সংগঠন বা সংস্থার বয়স অন্তত দুই বছর হতে হবে। আবেদনকারীদের মধ্যে ১০টি প্রতিষ্ঠান চূড়ান্ত পুরস্কার পাবে।

সামাজিক সেবাদান, প্রচার ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকা রাখা বিশ্ববিদ্যালয়ের সংগঠন ও বিশ্ববিদ্যালয়ভিত্তিক ক্লাবকেও আবেদন করতে আহ্বান জানিয়েছে ইয়াং বাংলা।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন পাওয়ার পর একটি বিচারক দল কঠোর প্রক্রিয়া অনুসরণ করে নির্বাচিত তরুণদের বাছাই করবেন। পরে ২০২২ সালের নভেম্বরে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন