বাবা ছিলেন ভাঙারি বিক্রেতা, খুনের আসামি ছেলে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায়ী

সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশি আরাভ খানের স্বর্ণের দোকান খোলা এবং তাঁর আয়েশি চালচলনে অবাক তাঁর গ্রামের স্বজনেরা। বিষয়টি তাঁদের কাছে রহস্যের মতো লাগছে। আরাভ খানকে তাঁরা চেনেন সোহাগ, রবিউল, আপন ও হৃদিক নামে। আরাভ খানের বাবা ভাঙারির ব্যবসা করতেন। তাঁর পাঁচ চাচার সংসার চলে টেনেটুনে।

আরাভ পুলিশ খুনের আসামি, সাকিবকে জানিয়েছিল ডিবি

দুবাইয়ের আলোচিত স্বর্ণ ব্যবসায়ী আরাভ খান যে ঢাকায় পুলিশ হত্যা মামলার আসামি রবিউল ইসলাম, সেটা ক্রিকেটার সাকিব আল হাসানকে আগেই জানানো হয়েছিল বলে দাবি করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

তার পরও সাকিবের দুবাই গিয়ে আরাভ খানের স্বর্ণের দোকান উদ্বোধন করাটাকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি গতকাল বৃহস্পতিবার মিন্টো রোডে নিজ কার্যালয়ে এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

শাকিব খানের বিরুদ্ধে ‘ধর্ষণের’ অভিযোগ: যা বললেন কাজী হায়াৎ ও নিপুণ

ঢাকাই সিনেমার শীর্ষ চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে ‘ধর্ষণের’ অভিযোগ নিয়ে তোলপাড় চলছে ঢালিউডে। গতকাল বুধবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার অন্যতম প্রযোজক রহমত উল্ল্যাহ।

বিষয়টি নিয়ে আলোচনার মধ্যে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক নিপুণ আক্তার প্রথম আলোকে বলেন, ‘আমাদের কাছে অভিযোগ এসেছে। আসলে অভিযোগ তো যে কেউ করতে পারেন। অভিযোগ করা মানেই যে ঘটনা সত্যি, তা কিন্তু নয়। আগে আমরা দেখব, বিষয়টি কী। যেহেতু শাকিব খান আমাদের সমিতির সদস্য, কাজেই তাঁর বক্তব্য আমরা সবার আগে শুনব। তারপর অভিযোগকারীর সঙ্গে কথা বলব। অভিযোগের ব্যাপারে তদন্ত করে স্পষ্ট হয়ে তবেই আমরা সিদ্ধান্ত নেব, কী করা যায়। তবে এর সবই আমাদের সভাপতি ইলিয়াস কাঞ্চন দেশে আসার পর। তিনি বর্তমানে দেশের বাইরে। তিনি আসার আগে আমি একা কোনো সিদ্ধান্ত নিতে পারছি না।’

ইসলামী ব্যাংকের ৭১ শতক জমি কিনে নিল বাংলাদেশ ব্যাংক

মতিঝিল এলাকায় সেনা কল্যাণ ভবনসংলগ্ন ৭০ দশমিক ৮২ শতক জমি প্রধান কার্যালয়ের ভবন তৈরির জন্য কিনেছিল বেসরকারি খাতের ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এখন সেই জমি বাংলাদেশ ব্যাংকের কাছে বিক্রি করে দিয়েছে ব্যাংকটি। এই জমি কিনতে বাংলাদেশ ব্যাংকের খরচ হয়েছে ১১০ কোটি টাকা। জমিটি একেবারে বাংলাদেশ ব্যাংক-সংলগ্ন না হলেও কাছাকাছি।

সৌদি-ইরান চুক্তি: মধ্যপ্রাচ্যে প্রভাব বাড়ানোর লড়াইয়ে যুক্তরাষ্ট্র-চীন

মাত্র কয়েক দিনের ব্যবধানে বিশ্বের দুই পরাশক্তির সঙ্গে সাড়া ফেলে দেওয়ার মতো দুটি চুক্তি করেছে সৌদি আরব। পরাশক্তি দুটি হলো যুক্তরাষ্ট্র ও চীন। চীনের মধ্যস্থতায় চিরশত্রু ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক চালু করতে রাজি হয়েছে সৌদি আরব। আর যুক্তরাষ্ট্র থেকে বাণিজ্যিক উড়োজাহাজ কিনতে বড় অঙ্কের একটি চুক্তি করেছে দেশটি।

এই দুই ঘোষণায় আন্তর্জাতিক অঙ্গনে নতুন করে আলোচনা-জল্পনা তৈরি হয়েছে। এর মধ্য দিয়ে অর্থনীতি ও ভূরাজনীতিতে প্রভাবশালী হিসেবে আবির্ভূত হতে চলেছে রিয়াদ।