মামলায় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক বেনজীর হোসেন এবং ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার দুই নেতাকে সাক্ষী করা হয়েছে।
গত ৬ জুলাই দেশ রূপান্তর পত্রিকায় ‘ছাত্রলীগের পদ কোটি টাকা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। পরদিন ৭ জুলাই দেশ রূপান্তর পত্রিকার সম্পাদক, প্রকাশক ও প্রতিবেদকের বিরুদ্ধে আইনি নোটিশ পাঠানো হয়। এতে প্রতিবেদনটি মিথ্যা ও বানোয়াট দাবি করে ভুল স্বীকার করে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে ক্ষমা চাইতে বলা হয়। এর ধারাবাহিকতায় প্রতিবেদন প্রকাশের আড়াই মাস পর মানহানির এ মামলা করল ছাত্রলীগ।

মামলার বিবরণীতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ বাংলাদেশের অন্যতম পুরোনো ছাত্রসংগঠন। শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন। জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া, জীবন ও যৌবনের উত্তাপে শুদ্ধ সংগঠন। সোনার বাংলা বিনির্মাণে কর্মী গড়ার পাঠশালা বাংলাদেশ ছাত্রলীগ বিদ্যার সঙ্গে বিনয়, শিক্ষার সঙ্গে দীক্ষা, কর্মের সঙ্গে নিষ্ঠা, জীবনের সঙ্গে দেশপ্রেম এবং মানবিক গুণাবলির সংমিশ্রণ ঘটানো বাংলাদেশ ছাত্রলীগের অন্যতম কাজ।

দেশ রূপান্তরের ওই প্রতিবেদন প্রকাশের তারিখ ও শিরোনাম উল্লেখ করা হয়েছে মামলার বিবরণীতে। এতে বলা হয়, অনলাইন ও মুদ্রিত মাধ্যমে একটি মিথ্যা ও বানোয়াট রিপোর্ট মুদ্রণ লিখন, প্রচার ও প্রকাশ করে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ প্রাচীনতম ছাত্র সংগঠন ছাত্রলীগের সুনাম, গৌরব ও ঐতিহ্যে আঘাত করে দ্বিতীয় ও তৃতীয় সাক্ষীর মানহানি করা হয়েছে। এরূপ মিথ্যা, বানোয়াট ও বিভ্রান্তিকর তথ্য লিখন, মুদ্রণ, প্রচার ও প্রকাশ করে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ ছাত্রলীগের ইতিহাস, ঐতিহ্যের সুনাম ও সুখ্যাতিতে আঘাত করে মানহানি করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ইন্দ্রনীল দেব শর্মা প্রথম আলোকে বলেন, ‘দেশ রূপান্তরের সংবাদে অভিযোগের বিষয়টি প্রকাশিত হওয়ার পর আমরা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের কাছে এ বিষয়ে ব্যাখ্যা জানতে চাই৷ তাঁরা বলেন, এ অভিযোগের কোনো সত্যতা নেই৷ অভিযোগগুলো সম্পূর্ণ মিথ্যা৷ পরে গত ৬ জুলাই আমরা দেশ রূপান্তরের প্রকাশক, সম্পাদক ও সংশ্লিষ্ট প্রতিবেদককে আইনি নোটিশ পাঠাই৷ দীর্ঘদিন অপেক্ষা করেও নোটিশের কোনো জবাব না পেয়ে সভাপতি-সাধারণ সম্পাদকের ক্ষমতাবলে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) মামলা করা হয়েছে।’

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন