এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রোহিঙ্গা ক্যাম্প ন্যারেটিভস: টেলস ফ্রম দ্য লেসার রোডস ট্রাভেলড’ শিরোনামে বইটির সম্পাদনা করেছেন বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের অধ্যাপক ও আইইউবির সেন্টার ফর পেডাগজির নির্বাহী পরিচালক ইমতিয়াজ এ হুসাইন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আব্দুল মোমেন বলেন, যেমনটা এ বইয়ে বলা হচ্ছে, রোহিঙ্গা পরিস্থিতি খুবই জটিল অবস্থায় আছে। অনিশ্চিত ভবিষ্যতের মুখে রোহিঙ্গারা মাদক ও মানব পাচারের মতো অপরাধে জড়িয়ে পড়ছে। তারা জঙ্গিবাদের সঙ্গেও জড়িয়ে পড়তে পারে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যদি রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারে ফেরত পাঠানো না যায়, তাহলে জঙ্গিবাদ গোটা অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। তাই রোহিঙ্গা ইস্যু ও জঙ্গিবাদ মোকাবিলায় এই অঞ্চলের সব কটি দেশেরই উচিত সঠিক পরিকল্পনা নিয়ে আগে থেকেই তৈরি থাকা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পররাষ্ট্রসচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) প্রধান জোহানেস ভ্যান ডার ক্ল। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আব্দুল হাই সরকার ও উপাচার্য তানভীর হাসান।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন