আজ সোমবার সেখানে শুরু হয়েছে মাসব্যাপী চিত্রকর্ম প্রদর্শনী ‘ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’। সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী সমরজিৎ রায়চৌধুরী। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বিশেষ অতিথি ছিলেন চিত্রশিল্পী হাশেম খান।

default-image

শিল্পী সৈয়দ আবুল বার্‌ক্‌ আলভী, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, আব্দুস শাকুর শাহ, আব্দুল মান্নান, বীরেন সোম, শহিদ কবীর, মো. ইবরাহিম, অলকেশ ঘোষ, বিপদ ভঞ্জন সেন কর্মকার, মোহাম্মদ ইউনুস, জামাল আহমেদ, রণজিৎ দাস, অশোক কর্মকার, মিমি করিম প্রমুখের চিত্রকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। প্রতিশ্রুতিশীল তরুণদের মধ্যে নাহিদা লিরা, জান্নাতুল ফেরদৌস, হাসুরা আক্তার, সুনন্দা রানী বর্মন, দিদারুল হোসেন, সুজন মাহবুব, সৌরভ চৌধুরী, সুমন ওয়াহিদ প্রমুখের চিত্রকর্মও রাখা হয়েছে।

গ্যালারিতে কথা হয় নাহিদা লিরার সঙ্গে। কেবল তর্জনী ওঠানো একটি আবছা হাত, ছবিটির নেপথ্যে কী জানতে চাইলে তিনি বলেন, ‘খুব অল্প সময়ে এটা এঁকেছি। জানি না বঙ্গবন্ধুর আদর্শ আমরা কতটা ধারণ করতে পারি। কিন্তু তাঁর ওই হাতটিই আমাদের চেতনায় শক্তির উৎস হয়ে থাকে।’

প্রদর্শনীতে রয়েছে ২০৮টি চিত্রকর্ম। তার মধ্যে রয়েছে ভাষা আন্দোলনের ওপর ৩৭টি, মুক্তিযুদ্ধের ওপর ৫০টি এবং ‘বঙ্গবন্ধু: স্বাধীনতার মৃত্যুঞ্জয়ী কবি’ আর্টক্যাম্পে বঙ্গবন্ধুকে নিয়ে ১২১ জন শিল্পীর আঁকা চিত্রকর্ম। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে। শুক্রবার থাকবে বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন