এ আয়োজনে আয়রনম্যান চ্যালেঞ্জ সম্পন্ন করতে প্রতিযোগীদের ১ দশমিক ৯ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১ দশমিক ১৪ কিলোমিটার দূরত্বের দৌড় সম্পন্ন করতে হবে। সাঁতার, সাইক্লিং ও দৌড়ের সমন্বয়ে কঠিনতম ট্রায়াথলন আয়রনম্যান প্রতিযোগিতা দুটি ধারায় হয়। একটি পূর্ণ দূরত্বের আয়রনম্যান, আরেকটি অর্ধেক দূরত্বের। ৭০ দশমিক ৩ হলো এই অর্ধেক দূরত্ব। বিভিন্ন সময়ে পৃথিবীর নানা দেশে অনুষ্ঠিত আয়রনম্যান আসরে ট্রায়াথলেটরা অংশ নিয়ে থাকেন। তাঁদের মধ্য থেকে বাছাই করা প্রতিযোগীদের নিয়ে অনুষ্ঠিত হয় আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ। গত মে মাসে যুক্তরাষ্ট্রে চলতি বছরের আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ সফলভাবে সম্পন্ন করেছেন মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত।

default-image

প্রতিযোগিতায় অংশ নিতে ১৭ জুলাই মালয়েশিয়ায় পৌঁছেছেন আরাফাত। এবার ছেলে আহিয়াশ ও স্ত্রী সুমাইয়া ইয়াসমীনও তাঁর সঙ্গে আছেন। তাই অনুপ্রেরণা একটু বেশিই পাবেন বলে আজ শনিবার বিকেলে হোয়াটসঅ্যাপে প্রথম আলোকে জানালেন আরাফাত। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সাইক্লিংয়ের সময় দুর্ঘটনায় পড়েছিলাম। সেই ক্ষত এখনো পুরোপুরি সারেনি। তারপরও প্রস্তুতি ভালো। নিয়মিত অনুশীলন করে গেছি। এবারও আশা করি, আয়রনম্যান চ্যালেঞ্জ সম্পন্ন করতে পারব।’

২০১৬ সাল থেকে আয়রনম্যান আয়োজনে অংশ নিচ্ছেন আরাফাত। চলতি বছরের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ সম্পন্ন করার আগে গত বছরের ১৮ সেপ্টেম্বর সেন্ট জর্জ শহরেই আয়রনম্যান ৭০ দশমিক ৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ সম্পন্ন করেন আরাফাত।

এর আগে তিনি ২০১৭ সালে আয়রনম্যান মালয়েশিয়া, ২০১৯ সালে জার্মানিতে আয়রনম্যান ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ, আয়রনম্যান মালয়েশিয়া এবং ২০২০ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত আয়রনম্যান ৭০ দশমিক ৩ চ্যালেঞ্জ সফলভাবে সম্পন্ন করেন।

আয়রনম্যান আরাফাত টেকনাফ থেকে তেঁতুলিয়া এক হাজার কিলোমিটার দৌড়ে এবং বঙ্গোপসাগরে বাংলা চ্যানেল সাঁতারে আটবার সফল হয়ে দেশের তরুণ প্রজন্মকে অনুপ্রাণিত করছেন। কঠোর অনুশীলনের মাধ্যমে নিজেকে আয়রনম্যান হিসেবে গড়ে তুলেছেন এবং আন্তর্জাতিক অঙ্গনে কঠিনতম ক্রীড়ায় সাফল্য পেয়েছেন। গত বছরের নভেম্বরে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীতে নির্মাতা রেদওয়ান রনি তৈরি করেন তথ্যচিত্র ‘আয়রনম্যান আরাফাত’।

default-image

পেশাগত জীবনে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। তিনি জানান, আয়রনম্যান প্রতিযোগিতায় অংশ নেওয়ার ব্যাপারে সব সময় তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও সহকর্মীদের কাছ থেকে সহযোগিতা ও উৎসাহ পেয়েছেন।
মালয়েশিয়ায় এবারের আয়রম্যান ৭০ দশমিক ৩ প্রতিযোগিতায় আরাফাতের অংশগ্রহণে সহযোগিতা করছে প্রথম আলো।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন