সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৯ জুন, শনিবার। গতকাল শুক্রবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

পুলিশের দেওয়া ‘ভুল তথ্যে’ পাসপোর্ট নিয়ে চার বছর ধরে হয়রানি

পাসপোর্ট
ফাইল ছবি

দুই পুলিশ সদস্যের দেওয়া ভুল ও মিথ্যা তথ্যের কারণে কক্সবাজারের দুই শিক্ষকের পরিবারের ১০ জনের পাসপোর্ট বাতিল করা হয়। এরপর ৪ বছরে এ দুই পরিবারের সদস্যদের ২০ থেকে ২৫ বার ঢাকায় আসতে হয়েছে, স্থানীয় পাসপোর্ট অফিসে যেতে হয়েছে শতবার। তাঁদের বিষয়ে বিভিন্ন সংস্থার তদন্ত হয়েছে ১২ বার।
বিস্তারিত পড়ুন...

বিতর্কে বাইডেন-ট্রাম্প: কে কত মিথ্যা বললেন

বিতর্কের মঞ্চে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম মুখোমুখি বিতর্ক হয়েছে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে। বিতর্কে ট্রাম্প ও বাইডেন দুজনেই বিভিন্ন ইস্যুতে কিছু মিথ্যা ও অতিরঞ্জিত তথ্য দিয়েছেন। এপির সত্যতা যাচাই অনুসারে, ট্রাম্পের মিথ্যা বলার পাল্লা বাইডেনের তুলনায় বেশি।
বিস্তারিত পড়ুন...

বন্দরে গভীর রাতে কনটেইনার খুলে যা পাওয়া গেল

কনটেইনার খোলার পর চলছে পরীক্ষা। গতকাল রাতে চট্টগ্রাম বন্দর চত্বরে
ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার বিকেলে জেটিতে জাহাজ ভেড়ানোর পর নামানো হতে থাকে একে একে পণ্যভর্তি কনটেইনার। রাত সাড়ে ১১টায় সন্দেহজনক কনটেইনারটি নামানো হয়। এরপর জেটি চত্বর থেকে নেওয়া হয় বন্দর চত্বরে। দিবাগত রাত ১২টার দিকে কনটেইনারটি খোলা হয়।
বিস্তারিত পড়ুন...

১৫ লাখ নয়, ১৬ টাকার ছাগল আমাকে কাঁদিয়েছিল: ফারুক আহমেদ

ফারুক আহমেদ
ছবি: ফেসবুক

‘কিছু মানুষের মূল্যবোধ, মানবিকতা মনে হচ্ছে দিন দিন কমছে। এটা আমার মনে হয়। যে কারণে অনেকেই অবৈধ উপায়ে বাছবিচার না করে অর্থ উপার্জন করছেন। কেউ কেউ এটাকে নিয়মে পরিণত করেছেন। বেড়েই চলেছে শো-অফের ঘটনা। শিল্পী হিসেবে ঘটনাগুলো আমাকে ব্যথিত করে।’ সম্প্রতি ঘটে যাওয়া ছাগল-কাণ্ড নিয়ে কথাগুলো বলেন অভিনেতা ফারুক আহমেদ।
বিস্তারিত পড়ুন...

রোহিতকে ইনজামাম—জনকদের রিভার্স সুইং শেখাতে এসো না

রোহিত শর্মা ও ইনজামাম উল হক
এএফপি ও এক্স

একজন ভারতকে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দিচ্ছেন। আরেকজন পাকিস্তানের সাবেক অধিনায়ক, খেলা ছেড়েছেন ২০০৮ সালে। দুই প্রজন্মের এই দুই ক্রিকেটার রোহিত শর্মা ও ইনজামাম-উল-হক কথার লড়াইয়ে জড়িয়েছেন। আর এর মূলে অর্শদীপ সিংয়ের রিভার্স সুইং।
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন