সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ২৩ জুন, রোববার। গতকাল শনিবার ছুটির দিনে প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

ঢাকা-দিল্লি সম্পর্ক আরও জোরদারে ৭টি নতুন সমঝোতা স্মারক সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে সমঝোতা স্মারক স্বাক্ষর প্রত্যক্ষ করেন। ভারত, ২২ জুন
ছবি: পিআইডি

দুই প্রতিবেশী দেশের মধ্যে ক্রমবর্ধমান সম্পর্ক আরও সুসংহত করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ঢাকা ও নয়াদিল্লি ১০টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এসব সমঝোতা স্মারকের মধ্যে সাতটি নতুন। অন্য তিনটি নবায়ন করা হয়েছে।
বিস্তারিত পড়ুন...

ছাগল–কাণ্ড: গত বছর ঈদে ইফাত এক খামার থেকেই কেনেন ৬টি পশু

বাবা মতিউর রহমানের সঙ্গে মুশফিকুর রহমান ওরফে ইফাত
ছবি: সংগৃহীত

‘উচ্চবংশীয়’ ছাগল কিনতে গিয়ে আলোচনায় আসা মুশফিকুর রহমান ওরফে ইফাত গত বছরও ঈদুল আজহার সময় রাজধানীর মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো থেকে ছয়টি পশু কিনেছিলেন। এর মধ্যে ছিল দুটি গরু, দুটি ছাগল ও দুটি ভুট্টি (খর্বাকৃতির গরু)। এই ছয় পশু কিনতে তাঁর খরচ হয়েছিল প্রায় ৩০ লাখ টাকা।
বিস্তারিত পড়ুন...

রাসেলস ভাইপারের স্বভাব কেমন, কীভাবে সতর্ক থাকবেন জানাল মন্ত্রণালয়

মানুষ খেয়াল না করে কাছাকাছি গেলে, সাপটি বিপদ দেখে ভয়ে আক্রমণ করে।
প্রতীকী ছবি

আগে শুধু বরেন্দ্র অঞ্চলে দেখা গেলেও এখন প্রায় সারা দেশে ছড়িয়ে পড়েছে বিষধর রাসেলস ভাইপার। কিছুদিন ধরে দেশজুড়ে এই সাপ নিয়ে নানান আলোচনার পর এ বিষয়ে সচেতন হতে প্রয়োজনীয় তথ্য ও নির্দেশনা দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।
বিস্তারিত পড়ুন...

পুরুষাঙ্গের ক্যানসার বাড়ছে, কারা আক্রান্ত হচ্ছেন এই রোগে

পুরুষাঙ্গের ক্যানসার একটি বিরল রোগ
প্রতীকী ছবি: এএফপি

বিশ্বব্যাপী পুরুষাঙ্গের ক্যানসারে আক্রান্তের হার বাড়ছে। ব্রাজিলে গত এক দশকে এই ক্যানসারে আক্রান্ত হয়ে ৬ হাজার ৫০০ জনের বেশি পুরুষের অঙ্গচ্ছেদ করতে হয়েছে। ব্রাজিলের অবসরপ্রাপ্ত কর্মকর্তা জোয়াও (ছদ্মনাম)। ২০১৮ সালে তিনি তাঁর পুরুষাঙ্গে একটি আঁচিল দেখতে পান। কেন এই আঁচিল হলো, তা জানতে তিনি অনেক চিকিৎসকের শরণাপন্ন হয়েছিলেন।
বিস্তারিত পড়ুন ...

কিমের সঙ্গে হাত মিলিয়ে পুতিন কি নিজের দুর্বলতাই প্রকাশ করলেন না!

উত্তর কোরিয়া সফরে ভ্লাদিমির পুতিন। কিম জং-উনের সঙ্গে

দুজনই স্বৈরশাসক। দুজনই নৃশংস। দুজনই নিজেদের খামখেয়ালি কাজকারবারের জন্য কাউকে কৈফিয়ত দেন না। দুজনই যুক্তরাষ্ট্রকে ১৯৪৫-পরবর্তী বিশ্বব্যবস্থার মোড়ল হিসেবে দেখেন এবং দুজনই যুক্তরাষ্ট্রকে খারিজ করে দিয়ে বিদ্যমান বিশ্বব্যবস্থাকে উল্টে ফেলার মিশন নিয়ে জীবন বাজি রেখেছেন। সর্বোপরি দুজনই পশ্চিমের দেশগুলো দ্বারা নিষিদ্ধ, বহিষ্কৃত এবং কিছুটা হলেও ভীত।
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন