সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৭ জুলাই, রোববার। গতকাল শনিবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

শাহবাগ ছাড়লেন কোটাবিরোধীরা, কাল থেকে ‘বাংলা ব্লকেড’

এক ঘণ্টার মতো অবরোধ শেষে বিকেল সাড়ে পাঁচটার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা শাহবাগ মোড় থেকে সরে দাঁড়ান
ছবি: প্রথম আলো

রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা। এক ঘণ্টার মতো অবরোধ শেষে বিকেল সাড়ে পাঁচটার দিকে সেখান থেকে সরে দাঁড়ান তাঁরা। ফলে শাহবাগ মোড় দিয়ে আবার যান চলাচল শুরু হয়েছে। তবে অবরোধ প্রত্যাহারের আগে আগামীকাল রোববার বেলা তিনটা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বিস্তারিত পড়ুন...

‘ক্যাডির মেয়ে টিভিতে গাইতে চায়, ব্যবস্থা করো’

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) নামের সরকারি টেলিভিশন চ্যানেলটি নিয়ে সাধারণ মানুষের যেন অভিযোগের অন্ত নেই। শুরুর পর থেকে বিভিন্ন সময়ে নন্দিত-নিন্দিত, প্রশংসিত-সমালোচিত হয়েছে প্রতিষ্ঠানটি। কারও কারও মতে, এই টেলিভিশনের অনুষ্ঠানের মান কোনো কোনো ক্ষেত্রে শুধু নিম্নপর্যায়েরই নয়, তা অসম্মানজনকও। ক্ষমতাসীন সরকারের গুণকীর্তন আর মোসাহেবিতে ভরা যা সম্প্রচার করা হয়, তা দর্শকেরা দেখতে চান না। স্বৈরাচার এরশাদ আমলে তো এর নামই দেওয়া হয়েছিল ‘সাহেব বিবি গোলামের বাক্স’।
বিস্তারিত পড়ুন...

ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান

মাসুদ পেজেশকিয়ান
ছবি: রয়টার্স

ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান। দ্বিতীয় দফায় অনুষ্ঠিত ভোটে কট্টরপন্থী সাইদ জালিলিকে হারিয়েছেন তিনি। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে এমন তথ্য জানা গেছে।
বিস্তারিত পড়ুন...

‘আমি তো ইসরায়েলে আর কোনো ভবিষ্যৎ দেখতে পাচ্ছি না’

গাজায় ইসরায়েলি হামলা ধ্বংসস্তূপের মাঝখানে খেলছে এক ফিলিস্তিনি শিশু

আমার শৈশবে একমাত্র যে ব্যক্তিটি আমাকে যুদ্ধ নিয়ে অনেক কিছু বলেছেন, তিনি হলেন আমার পিতামহ। দামেস্কে জন্ম তাঁর। অনেক পথ পাড়ি দিয়ে গোলান মালভূমিতে এসে বসতি গড়েছিলেন। তিনি আমাকে ইতিহাস, সাহিত্য ও আরবি কাব্য শিক্ষা দিয়েছেন, আমার মধ্যে বই পড়ার প্রতি ভালোবাসা গড়ে দিয়েছেন।
বিস্তারিত পড়ুন ...

ইতিহাস গড়ে সেমিফাইনালে উঠে আর্জেন্টিনাকে পেল কানাডা

কানাডার ইতিহাস গড়ার আনন্দ
এএফপি

১-১ গোলে সমতা থাকার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ভেনেজুয়েলাকে ৪-৩ গোলে হারিয়ে ইতিহাস গড়ে সেমিফাইনালে উঠেছে কানাডা। তাদের আগে ২০০১ সালে কোপা আমেরিকায় প্রথমবারের মতো খেলতে নেমেই সেমিফাইনালে ওঠার সর্বশেষ নজির গড়েছিল হন্ডুরাস।
বিস্তারিত পড়ুন...

বাংলাদেশ থেকে আরও পড়ুন