সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৬ জুলাই, শনিবার। গতকাল শুক্রবার ছুটির দিনে প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

খেলতে খেলতেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান
ফাইল ছবি

বাংলাদেশ দাবা ফেডারেশনে চলছিল জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান খেলছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে। বেলা ৩টায় শুরু হওয়া ম্যাচটিতে খেলতে খেলতেই ৫টা ৫২ মিনিটে লুটিয়ে পড়েন জিয়াউর। পরে হাসপাতালে নিয়ে যাওয়ার পর মারা যান তিনি।
বিস্তারিত পড়ুন...

বিশ্বজুড়ে জনপ্রিয় ব্রাহমা গরু কেন বাংলাদেশে নিষিদ্ধ

ব্রাহমা গরু

গত কোরবানি ঈদে ঢাকার একটি খামারে কোটি টাকার ‘বংশমর্যাদাসম্পন্ন’ গরু বিক্রি নিয়ে বেশ আলোচনা সৃষ্টি হয়। একই খামার থেকে বিক্রি হওয়া দামি একটি ছাগল নিয়ে যে কাণ্ড হলো, তা ‘টক অব দ্য কান্ট্রি’তে পরিণত হয়। তবে এ লেখা মূলত উচ্চবংশীয় গরু নিয়ে।
বিস্তারিত পড়ুন...

যুক্তরাজ্যের পার্লামেন্টে এবারও যাচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত ৪ ব্রিটিশ নারী

যুক্তরাজ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত চার ব্রিটিশ নারী। অবশ্য এই চারজনই যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে একাধিকবার নির্বাচিত হয়েছেন। তাঁরা হলেন রুশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আপসানা বেগম।
বিস্তারিত পড়ুন...

সাংবাদিকদের ম্যানেজ করে আসার কথা বলিনি: লায়লা কানিজ

রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ
ছবি: সংগৃহীত

‘ঢাকার বড় সাংবাদিকদের ম্যানেজ করে এখানে এসেছি’—গণমাধ্যমে প্রকাশিত এমন বক্তব্য তিনি দেননি বলে দাবি করেছেন ছাগল-কাণ্ডে আলোচিত এনবিআরের কর্মকর্তা মতিউর রহমানের প্রথম স্ত্রী ও নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান লায়লা কানিজ। বৃহস্পতিবার বিকেলে উপজেলা পরিষদ কার্যালয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিককে ডেকে তিনি এ দাবি করেন। এ ছাড়া তিনি সাংবাদিকদের সত্য সংবাদ প্রকাশের অনুরোধ জানান।
বিস্তারিত পড়ুন...

বেয়াদবির কারণে মার পর্যন্ত খেয়েছেন তিনি, অপুকে ইঙ্গিত করে বুবলী

অপু বিশ্বাস ও শবনম বুবলী
কোলাজ

অপু বিশ্বাস ও শবনম বুবলী একে অপরকে নিয়ে হরহামেশাই বিস্ফোরক মন্তব্য করেনই। এর মধ্যে কিছুদিন আগে বুবলীকে নিয়ে আলোচিত চিত্রনায়িকা মিষ্টি জান্নাতও খোঁচা মেরে কথা বলেন। বাদ যাননি চিত্রনায়িকা পরীমনিও। বুবলীর বিরুদ্ধে দুই নায়িকার কথা বলা লুফে নেন অপু বিশ্বাস। বিষয়টা অনেকটা এমন, মিষ্টি জান্নাত ও পরীমনি যতটা না বুবলীর বিরুদ্ধে কথা বলে খুশি হয়েছেন, তার চেয়ে বেশি হয়েছেন অপু বিশ্বাস। চিত্রনায়িকা অপু বিশ্বাস মনে করেন, ‘ব্যক্তিত্বহীনতার কারণেই উনি (বুবলী) আমাদের ইন্ডাস্ট্রির ছোট বোনদেরও কথা শুনেছেন। এমন করলে শুনতেই হবে।’
বিস্তারিত পড়ুন ...

বাংলাদেশ থেকে আরও পড়ুন