ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ রোববার এক বিবৃতিতে জানায়, ভারত ও বাংলাদেশের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্কের ধারাবাহিকতায় সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে (সিওএএস) ১৮ থেকে ২০ জুলাই বাংলাদেশ সফর করবেন।

বিবৃতিতে বলা হয়েছে, জেনারেল পান্ডে ১৮ জুলাই শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাঁর সফর শুরু করবেন। সেদিন তিনি বাংলাদেশের প্রতিরক্ষা–সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

জেনারেল পান্ডে ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা নিবেদন করবেন।

সফরের দ্বিতীয় দিনে ভারতীয় সেনাপ্রধান মিরপুরে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশে বক্তব্য দেবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। বাংলাদেশের এই ইনস্টিটিউটে জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা কার্যক্রমে কর্মসংস্থানের জন্য শান্তিরক্ষীদের প্রশিক্ষণ দেওয়া হয়। এরপর মিরপুরে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন জেনারেল মনোজ পান্ডে।

ভারতের প্রতিরক্ষা বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ভারতীয় সেনাপ্রধানের সফর দুই সেনাবাহিনীর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করবে। অনেক কৌশলগত বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার বৃদ্ধিতেও তা ভূমিকা রাখবে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন