সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৮ জুলাই, শনিবার। গতকাল শুক্রবার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

বাংলাদেশের নির্বাচন ও রাজনীতি ঘিরে বৃহৎ শক্তিগুলোর পাল্টাপাল্টি

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, চীন ও রাশিয়ার পতাকা

বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বিশ্বের বৃহৎ শক্তিগুলো একে অন্যের বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করছে। শেষ গতকাল বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে ‘অবাধ ও সুষ্ঠু’ নির্বাচন নিয়ে ইউরোপ ও মার্কিন রাজনীতিবিদদের চিঠিকে ‘অভ্যন্তরীণ রাজনীতিতে নির্লজ্জ হস্তক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করেছে। বিস্তারিত পড়ুন:

বিসিসির প্রতিবেদন: সাইবার হামলা প্রমাণিত, বিমানের রাখঢাক

বিমান
প্রতীকী ছবি

সাইবার হামলায় তথ্য বেহাত এবং হ্যাকারদের মুক্তিপণ দাবির বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিয়েছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ। কিন্তু এখন দেখা যাচ্ছে, এর সবই সত্যি ছিল। বিমান কর্তৃপক্ষই সত্য গোপন করে গণমাধ্যমে বিভ্রান্তিকর তথ্য দিয়েছিল। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এ-সংক্রান্ত প্রতিবেদন এবং বিমান সূত্রে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। বিসিসির প্রতিবেদন অনুযায়ী, ‘মানি মেসেজ’ নামের একটি র‌্যানসামওয়ার গ্রুপের মাধ্যমে সাইবার হামলার শিকার হয়েছিল বিমানের সার্ভার। বিস্তারিত পড়ুন:

২ দিনের মধ্যে গণ অধিকার পরিষদের কার্যালয় ছাড়তে নুরুলকে নোটিশ

দুই দিনের মধ্যে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয় ছাড়তে নোটিশ দিয়েছে ভবন কর্তৃপক্ষ। শুক্রবার বিকেলে গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বরাবর এ নোটিশ পাঠানো হয়। রাজধানীর পল্টনে অবস্থিত প্রিতম-জামান টাওয়ারে গণ অধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়। জমির মালিকের পক্ষে মো. রাশিদুল আজিম মিয়া নামের এক ব্যক্তি কেন্দ্রীয় কার্যালয় ছাড়ার নোটিশটি পাঠিয়েছেন। এতে বলা হয়, ‘বর্তমানে আপনাদের দলে অন্তঃকলহ ও কাউন্সিল নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে নানা রকম দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়েছে। এই ভবনের অন্যান্য শতাধিক ব্যবহারকারী বিষয়টি নিয়ে আতঙ্কিত ও ভীত।’ বিস্তারিত পড়ুন:

অনির্দিষ্টকালের জন্য কার্যক্রম স্থগিত করল টাইটানের মালিকপ্রতিষ্ঠান

পর্যটকবাহী ডুবোযান টাইটান
রয়টার্স ফাইল ছবি

আটলান্টিক মহাসাগরের তলদেশে বিস্ফোরিত হওয়া পর্যটন ডুবোযান টাইটানের মালিকপ্রতিষ্ঠান ওশানগেট কোম্পানি তাদের সব ধরনের কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার কোম্পানিটি বলেছে, অনির্দিষ্টকালের জন্য কার্যক্রম স্থগিত করা হচ্ছে। বিস্তারিত পড়ুন:

প্রধানমন্ত্রীর নির্দেশে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার তামিমের

গণভবনে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তামিম ইকবাল, সঙ্গে ছিলেন সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা
মাশরাফি বিন মুর্তজার ফেসবুক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পরে অবসরের সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন তামিম ইকবাল। তবে আপাতত থাকবেন দেড় মাসের বিশ্রামে। এশিয়া কাপে তিনি ফিরবেন বলে আশা প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

বিস্তারিত পড়ুন:

বাংলাদেশ থেকে আরও পড়ুন