সভাটি জুম প্ল্যাটফর্মে আয়োজিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহসভাপতি কাজী নাবিল আহমেদ।
চাইল্ড মেসেজের নির্বাহী পরিচালক আরিফ রহমানের সভাপতিত্বে আয়োজিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রথম আলোর হেড অব অনলাইন শওকত হোসেন ও জনপ্রিয় ব্যান্ড ওয়ারফেজের সদস্য শেখ মনিরুল আলম টিপু। অনুষ্ঠানটি পরিচালনা করেন চাইল্ড মেসেজের সদস্য ইফতি ও মুমতাহিনা মহি। এ সময় দেশের বিভিন্ন প্রান্ত থেকে অর্ধশতাধিক শিশু এ আলোচনা সভায় অংশগ্রহণ করে।

সভায় কাজী নাবিল আহমেদ বলেন, ‘শিশুরাই আমাদের আগামী দিনের ভবিষ্যৎ। তাই শিশুবান্ধব একটি রাষ্ট্র ও সমাজ গঠন করা আমাদের জন্য অতি জরুরি।’ তিনি আরও বলেন, এ আলোচনা সভায় উত্থাপিত দাবির প্রেক্ষাপটে তিনি শিগগিরই দেশের টিভি স্টেশনগুলো যাতে আরও শিশুবান্ধব হয়, সে বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য তথ্যমন্ত্রীকে চিঠি দেবেন। আশা করছি, দ্রুত টিভি স্টেশনগুলো শিশুবান্ধব হবে।

শওকত হোসেন বলেন, ‘আমাদের গণমাধ্যমগুলো এখনো শিশুবান্ধব হতে পারেনি। এটা খুবই দুঃখজনক।’ এ সময় তিনি প্রথম আলোর লিখিত শিশু ও কিশোর নীতিমালার বৈশিষ্ট্যগুলো নিয়ে আলোচনা করেন।

ওয়ারফেজের শেখ মনিরুল আলম টিপু শিশুদের জন্য নতুন গান নিয়ে আসবেন বলে জানিয়ে তাঁর দল অতীতের মতো শিশুদের স্বার্থে কাজ করবে বলে জানান।

উল্লেখ্য, জনপ্রিয় এ ব্যান্ড দলটি দীর্ঘদিন ধরে চাইল্ড রাইটস অ্যাডভোকেট হিসেবে জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফের সঙ্গে কাজ করছে।

অনুষ্ঠানে চাইল্ড মেসেজের নির্বাহী পরিচালক আরিফ রহমান বলেন, ‘ইউনাইটেড নেশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন বাস্তবায়নে এভাবে সাহসের সঙ্গে কাজ করে যেতে চাই আমরা।’
প্রেস বিজ্ঞপ্তি