এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ প্রতিযোগিতার উদ্দেশ্য হলো বাংলাদেশের মানবিক উদ্ভাবকদের জন্য একটি শক্তিশালী সহায়তাকাঠামো তৈরি করা। যা বিভিন্ন প্রতিকূলতা কাটিয়ে তাঁদের উদ্যোগ ও উদ্ভাবনগুলোকে বাস্তবায়নে সাহায্য করবে। প্রতিযোগিতাটি ‘অ্যাকসেলেরেটিং ইনোভেশন ফর রেজিলিয়েন্স’ প্রকল্পের একটি অংশ। গত ২০ জুন এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। এর আয়োজনে কাজ করছে গ্লোবাল নলেজ ইনিশিয়েটিভ এবং সহযোগিতায় থাকছে স্প্রিং অ্যাকটিভেটর নামে প্রতিষ্ঠান।

এই প্রকল্পের আওতায় তিন লাখ মার্কিন ডলার প্রতিযোগীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা আর্থিক সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ, নেটওয়ার্কিং, পরিচালনামূলক সহায়তা এবং অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বিত কার্যক্রম গ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়া বিভিন্ন দেশি-বিদেশে বিনিয়োগকারী সংস্থা, গবেষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করার সুযোগ পাবেন তাঁরা।

এ প্রতিযোগিতার মাধ্যমে প্রতিযোগীরা বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে বিভিন্ন মানবিক সংকট ও জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ন্ত্রণে কিছু দীর্ঘস্থায়ী ও টেকসই সমাধান তুলে ধরতে সক্ষম হবেন বলে আশা করছেন আয়োজকেরা।
এই লিংকে গিয়ে প্রতিযোগিতার বিষয়ে আরও তথ্যআবেদন করা যাবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন